মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ১২:২৪ এএম

তারেককে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান করার সিদ্ধান্ত ভুল: জাফরুল্লাহ

নিজস্ব প্রতিবেদক :
প্রকাশিত: ৯:২৮ অপরাহ্ন, ১৪ সেপ্টেম্বর ২০২০, সোমবার


তারেককে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান করার সিদ্ধান্ত ভুল জাফরুল্লাহ

ছবি : সংগৃহীত

দুর্নীতির মামলায় খালেদা জিয়ার সাজা হওয়ার পর তারেক রহমানকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান করার সিদ্ধান্তু ভুল ছিল বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

নির্বাচনে দলীয় মনোনয়ন বাণিজ্য, ভবিষ্যৎ নেতৃত্ব এবং বিএনপির রাজনীতি নিয়ে বাংলাদেশ জার্নালের সঙ্গে আলাপকালে ডা. জাফরুল্লাহ এ মন্তব্য করেন।

তারেক রহমানকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান করার বিষয়ে জাফরুল্লাহ চৌধুরী বলেন, উনাকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান করা যায় না। কারণ উনি বাইরে আছেন। তাই এটা ভুল কাজই করেছেন। তবে এখন এতো পরিবর্তন করার প্রয়োজন নাই। কিন্তু কর্মীরা যাতে কথা বলতে পারে, বিশ্বাস রাখতে পারে- এজন্য আমি বলেছি, তাদের কাউন্সিল করে গণতান্ত্রিক পদ্ধতিতে নতুন করে কমিটি ঠিক করা উচিত।

মনোনয়ন বাণিজ্য বিএনপির ভবিষ্যতের জন্য কাল হয়ে দাঁড়াবে- আপনি কি একথা তারেক রহমানকে নাকি দলের সিনিয়র নেতাদেরকে বলেছেন।

এই প্রশ্নের জবাবে জাফরুল্লাহ বলেন, গুঞ্জন রয়েছে। তবে তারাই বলতে পারবেন যে, কেন কথা উঠেছে। তারেক রহমানসহ অন্যদের কথাও তো উঠেছে। কিন্তু এটা তারাই জানেন। আর কিছু একটা না হলে তো এসব কথা উঠতো না।

দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে বিএনপিকে ঘুরে দাঁড়াতে হলে কী করতে হবে- এই প্রশ্নের প্রতিক্রিয়ায় ডা. জাফরুল্লাহ বলেন, বিএনপিকে মাঠে নামতে হবে। আমার মতে খালেদা জিয়া প্রায় অবসর জীবন-যাপন করছেন। আর তারেক রহমানও (লন্ডন) সেখানে। সেই কারণে তারা একে অপরকে সুখ ও দুঃখের কথা বলতে পারেন। আর তাদের অফিস সেক্রেটারি দরকার। এজন্য আমি বলেছিলাম, জাইমাকে যদি দেশে পাঠাতেন, তাহলে তিনি কাজকর্ম ও রাজনীতি শিখতে পারতেন। আর জনগণ কথা বলতে চায়। কিন্তু কথা বলার জন্য লোক তো নাই। কার সাথে কথা বলবে?

আপনি কি জাইমা রহমানকে বিএনপির চেয়ারপারসন করার পরামর্শ দিচ্ছেন? এই প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি চেয়ারপারসন করতে বলছি না। আমি বলছি, তাকে তাদের অর্গানাইজিং বা অফিস সেক্রেটারি এখানে (বাংলাদেশ) করলে মানুষ কথা বলার লোক পাবে। খালেদা জিয়া চেয়ারপারসন হিসাবে থাকলেন। আর ভারপ্রাপ্ত চেয়ারম্যানও থাকলেন। কিন্তু সরাসরি তাদের একটা লিংক দরকার। কারণ এর ফলে সবাই আত্মবিশ্বাসী হবে।

এখানে খালেদা জিয়ার পরিবারের একজনকে (জাইমা) দিলে তাদের উৎসাহ সৃষ্টি হতো। আর সে কাজও শিখতে পারতো। আর উনি (তারেক রহমান) খবরও বেশি পেতেন। এছাড়া জাইমা হয়তো ভবিষ্যতে পার্টির একটা…।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, বিএনপি কাউন্সিল ও মিটিং করে না। কাউন্সিল ও মিটিংটা করা দরকার।

মন্তব্য করুন

সর্বশেষ নিউজ

আরো পড়ুন