মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ১:০০ এএম

যে সবজিগুলো আপনার চিন্তাশক্তি নষ্ট করে দেয়!

অনলাইন ডেস্ক:
প্রকাশিত: ১২:০০ অপরাহ্ন, ১১ সেপ্টেম্বর ২০২০, শুক্রবার


যে সবজিগুলো আপনার চিন্তাশক্তি নষ্ট করে দেয়!

যে সবজিগুলো চিন্তাশক্তি নষ্ট করে দেয়

মটরশুটি খেতে কে না পছন্দ করে! যেকোনো পদের সঙ্গেই মটরশুটি মানিয়ে যায়। অনেকেই মটরশুঁটি কাঁচা খান। আর রান্নায় তো মটরশুঁটি দেয়া হয়েই থাকে। ঠিক এমনই আরেক সবজ হলো টমেটো। এটিও কাচা বা পাকা অবস্থায় সালাদা বা রান্না করে খাওয়া যায়।

শীতকালীন সবজি হলেও বর্তমানে প্রায় সারা বছরই পাওয়া যায় এই সবজিগুলো। তবে জানেন কি? মটরশুঁটি, টমেটোসহ আরো বেশ কিছু সবজি আপনার চিন্তাশক্তি দুর্বল বা নষ্ট করে দিতে পারে। অন্তত এমনটাই দাবি করেছেন মার্কিন গবেষকরা।

ডেইলি মেইল-এর একটি প্রতিবেদনে এই মার্কিন গবেষণা সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশিত হয়। প্রতিবেদন অনুযায়ী, আমাদের দৈনন্দিন খাদ্য তালিকায় থাকা একাধিক শাক-সবজি বা শস্যদানাকে আমাদের শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর বলে ব্যাখ্যা করা হয়েছে।

আরো পড়ুন: কিডনির অসুখ থেকে বাঁচতে যেসব নিয়ম মেনে চলবেন

মার্কিন গবেষক চিকিৎসক স্টিফেন গুন্ড্রির মতে, বেশ কিছু গাছ-গাছালি রয়েছে যেগুলো নিজেদের মধ্যে ল্যাক্টিন উৎপন্ন করতে সক্ষম। এই ল্যাক্টিন তাদের ‘ডিফেন্স মেকানিজম’ এর অঙ্গ। এই ল্যাক্টিন কীট-পতঙ্গের হাত থেকে ওই গাছ-গাছালিগুলোকে বাঁচাতে সাহায্য করে।

এই ল্যাক্টিনের সংস্পর্শে এলে কীট-পতঙ্গের শরীরের কার্যক্ষমতা হারিয়ে ফেলে। স্টিফেন জানান, মটরশুঁটি, টমেটো, শসা, সয়াবিন, চিনা বাদাম, কাজু, শুকনা মরিচের মতো শস্য দানায় ল্যাক্টিনের প্রভাব বেশি থাকে।

মার্কিন গবেষকদের মতে, এই ল্যাক্টিন মানবদেহে প্রবেশ করলে তা শরীরে অ্যালার্জি, ব্রেন ফগ এর মতো সমস্যা তৈরি করে। অনেক ক্ষেত্রে মানসিক অবসাদেরও কারণ এই ল্যাক্টিন। গবেষকদের মতে, ল্যাক্টিন রক্তের মাধ্যমে মস্তিষ্কে পৌঁছালে তা আমাদের চিন্তাশক্তি দুর্বল বা নষ্ট করে দিতে পারে।

মন্তব্য করুন

সর্বশেষ নিউজ

আরো পড়ুন