মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ১:৩৭ এএম

৮০ বছর চুল কাটেন না তিনি! দেখুন (ভিডিও)

অনলাইন ডেস্ক:
প্রকাশিত: ৫:১৭ অপরাহ্ন, ১ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার


৮০ বছর চুল কাটেন না তিনি! দেখুন (ভিডিও)

ছবি : সংগৃহীত

ঝলমলে দিঘল কালো চুলের জন্য নারীরা কত-ই না যত্ন-আত্তি করেন! যদিও সুস্থ চুলের জন্য ছেলেরাও কম সচেতন নন। কিন্তু ৮০ বছর চুল না কেটে কি থাকা যায়? এই প্রশ্নে বিস্মিত না হয়ে উপায় নেই। কিন্তু ভিয়েতনামের ৯২ বছর বয়েসি এনগুইন ভ্যান চিয়েন এমন ঘটনাই ঘটিয়েছেন। গত ৮০ বছর তিনি চুল কাটানো তো দূরের কথা চিরুনিও স্পর্শ করেননি।

রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, ভিয়েতনামের দক্ষিণ মেকোং ডেল্টা অঞ্চলে বাস করেন চিয়েন। হো চি মিন সিটি থেকে এর দূরত্ব ৮০ কিলোমিটার। ১২ বছর বয়স থেকে চুল কাটান না চিয়েন। এখন তার চুলের দৈর্ঘ্য ১৬ ফুট।

সংবাদমাধ্যমটিকে চিয়েন বলেন, ‘আমার বিশ্বাস, যদি চুল কেটে ফেলি তবে মরে যাবো। চুলের কোনো পরিবর্তন কিংবা চিরুনি ছোঁয়াতেও সাহস করি না। আমি কেবল চুল লালন-পালন করি। শুকনা ও ধুলোমুক্ত রাখার জন্য চুলগুলো ঢেকে রাখি।’

জীবনের ৮০ বছর কেন চুল কাটাননি? এমন প্রশ্নের উত্তরে চিয়েন বলেন, ‘এক সময় আমার চুল মসৃণ ছিল। আমি নিয়মিত চিরুনি ব্যবহার করতাম। কিন্তু যখন ঐশ্বরিক বাণীতে জানতে পারি আমাকে বেছে নেওয়া হয়েছে ঈশ্বরের পথে চালিত হতে, তাৎক্ষণিকভাবে চুল স্পর্শ করে দেখি আমার চুল শক্ত হয়ে গিয়েছে।

এনগুইন ভ্যান চিয়েন সাতটি শক্তি ও নয় দেবতার উপাসনা করেন। তার ধর্মমতে, মানুষ যা নিয়ে জন্ম নেয়, তাই নিয়ে থাকতে হয়। তিনি বিশ্বাস করেন, চুল ও মৃত্যুর সঙ্গে সম্পর্ক রয়েছে।

চিয়েনের পাঁচ পুত্র। এক পুত্রের নাম লুম। চুল রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে লুম বাবাকে সাহায্য করেন।

মন্তব্য করুন

সর্বশেষ নিউজ

আরো পড়ুন