সোমবার, ৬ জুলাই ২০২০, ৪:৪৩ এএম

ঈদের আনন্দ উচ্ছলতায় ঝুঁকির সম্মুখীন যেন না হই: ডা. নাসিমা সুলতানা

নিজস্ব প্রতিবেদক :
প্রকাশিত: ৫:২৭ অপরাহ্ন, ২৪ মে ২০২০, রোববার


ঈদের আনন্দ উচ্ছলতায় ঝুঁকির সম্মুখীন যেন না হই: ডা. নাসিমা সুলতানা

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা

ঈদের আনন্দ উচ্ছলতার কারণে কেউ যেন ঝুঁকির সম্মুখীন না হই, সে ব্যাপারে সবাইকে সর্তক থাকার কথা বলেছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক প্রশাসন অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

রোববার মহাখালীতে করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এ কথা বলেন তিনি।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, এবার অদৃশ্য এক শত্রু করোনাভাইরাসের সঙ্গে যুদ্ধ থেকে সব মুসলিম উম্মাহ ঈদ উদযাপন করছে এবং করবে। এরইমধ্যে দেখছি অনেকে শহর ছেড়ে গ্রামে গিয়েছেন ও এখনো যাচ্ছেন। সবার প্রতি স্বাস্থ্য অধিদফতর থেকে বিশেষ অনুরোধ থাকবে, স্বাস্থ্যবিধি মেনে চলবেন। নিজে সুস্থ থাকবেন, আপনার প্রিয়জনকে সুরক্ষিত রাখুন।

সব ক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রেখে চলার পরামর্শ দিয়ে তিনি বলেন, কমপক্ষে ৩ ফুট সামাজিক দূরত্ব বজায় রেখে ঈদের জামাতে শরিক হবেন। ঈদের কোলাকুলি থেকে বিরত থাকবেন। শিশুদের প্রতি বিশেষ খেয়াল রাখবেন। অবশ্যই শিশুসহ প্রত্যেককেই নিয়ম অনুযায়ী মুখে মাস্ক ব্যবহার করবেন। বাইরে থেকে ঘরে ফিরে সাবান-পানি দিয়ে ২০ সেকেন্ড হাত ধুয়ে নিবেন। বাইরের খোলা খাবার খাবেন না।

করোনাভাইরাস নাক মুখ ও চোখে মাধ্যমে শরীরে প্রবেশ করে ফের উল্লেখ করে জানিয়ে অতিরিক্ত মহাপরিচালক বলেন, নিজের হাতের প্রতিও সজাগ থাকবেন। অযথা নাক-মুখ চোখে হাত দিবেন না। শিশুদের এ ব্যাপারে সচেতন করবেন। মনে রাখবেন, করোনাভাইরাস বিষয়ক সচেতনতা সর্তকতা এবং নিয়ম মেনে চলাই আপনাকে সুরক্ষিত রাখতে পারে।

আক্রান্তদের আইসোলেশনের নিয়মগুলো মেনে চলার আহ্বান জানিয়ে তিনি বলেন, পুষ্টিকর খাবার গ্রহণ করবেন, পানি ও তরল জাতীয় খাবার বেশি করে খাবেন। বেশি বেশি ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাবেন। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে খাবারের পাশাপাশি মনোবল চাঙ্গা রাখবেন। হালকা ব্যায়াম করবেন, ফুসফুসের ক্ষমতা কে কার্যকর রাখবেন।

যারা কোয়ারেন্টাইনে আছেন তারাও মনকে প্রফুল্ল রাখবেন। স্বাস্থ্যকর খাবারের পাশাপাশি নিয়মিত ব্যায়াম করবেন। মনকে প্রফুল্ল রাখে এমন কাজে নিজেকে নিয়োজিত রাখবেন। এছাড়া শিশুদের সৃষ্টিশীল কাজে উদ্বুদ্ধ করবেন বলেও মন্তব্য করেন তিনি।

মন্তব্য করুন

সর্বশেষ নিউজ

আরো পড়ুন