বুধবার, ২৭ মে ২০২০, ২:৩৪ এএম

সাপ্তাহিক ছুটি ৩ দিন, করোনার পর বদলে যাচ্ছে নিয়ম

আন্তর্জাতিক ডেস্ক:
প্রকাশিত: ১১:২৭ অপরাহ্ন, ২২ মে ২০২০, শুক্রবার


সাপ্তাহিক ছুটি ৩ দিন, করোনার পর বদলে যাচ্ছে নিয়ম

ছবি : সংগৃহীত ।

যে কোনও সংস্থার কর্মীদের সপ্তাহে কাজ করতে হবে চারদিন। ছুটি পাবেন তিন দিন। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন এমনই আভাস দিয়েছেন। বহু দেশের বহু ইন্ডাস্ট্রিতে কর্মীরা সপ্তাহে দুদিন ছুটি পান। তবে স্বল্পোন্নত বেশিরভাগ দেশেই সপ্তাহে এক দিন করে ছুটি। ফলে কাজের বাইরে হাতে সময় কম। তবে নিউজিল্যান্ডের বাসিন্দাদের ছুটি নিয়ে সমস্যা থাকছে না। করোনা পরবর্তী সময় বদলে যাবে অনেক কিছুই।

ফেসবুক লাইভে নিজের মতামত জানিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী। লকডাউনের সময় বহু মানুষ ঘরে বসে কাজ করছেন। আর এই ওয়ার্ক ফ্রম হোম সংস্কৃতিতে অনেকেই খাপ খাইয়ে নিয়েছেন। বাড়ি থেকে কাজ করলে সুবিধা অনেক। অসুবিধাও অবশ্য আছে বেশ কিছু। তা ছাড়া সমাজের সব ক্ষেত্রের কর্মীদের আবার বাড়ি থেকে কাজ করার সুযোগ নেই। বিশেষ করে আপদকালীন সেবার সঙ্গে যুক্ত যারা। তবে জেসিন্ডা জানিয়েছেন, বেশিরভাগ ক্ষেত্রে সপ্তাহে তিনদিন ছুটি দেওয়ার পক্ষে তিনি। আর সেটা পর্যটন শিল্পকে চাঙ্গা করার জন্য। ছুটি পেলে মানুষ ঘুরতে যাবে। ফলে পর্যটন শিল্প কিছুটা অক্সিজেন পাবে। এমনিতেই করোনার জন্য পর্যটন শিল্প একেবারে মুখ থুবড়ে পড়েছে।

গত সপ্তাহে নিউজিল্যান্ডে লকডাউন তুলে নেওয়া হয়েছে। সেখানে করোনা পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে। নিউ জিল্যান্ডের অর্থনীতিতে পর্যটন থেকে আসে ১০ শতাংশ অর্থ। অর্থাৎ পর্যটন শিল্প দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তবে করোনার জন্য গত কয়েক মাসে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে পর্যটন শিল্প। বিদেশি পর্যটকদের আসার সম্ভাবনা আগামী কয়েক মাসে কম। ফলে দেশের মানুষকেই ভ্রমণের সুযোগ দিতে হবে বলে মনে করছেন সেই দেশের প্রধানমন্ত্রী।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares