সোমবার, ২৫ মে ২০২০, ৯:১০ পিএম

প্রতিদিন ৯০ কেজি মল সরবরাহের নির্দেশ কিমের

অনলাইন ডেস্ক:
প্রকাশিত: ৭:২৫ অপরাহ্ন, ২০ মে ২০২০, বুধবার


প্রতিদিন ৯০ কেজি মল সরবরাহের নির্দেশ কিমের

উত্তর কোরিয়ার একনায়ক কিম জং-উনকে নিয়ে বিতর্কের শেষ নেই। তথ্যের অপ্রতুলতার কারণে অনেক ক্ষেত্রে গুজব রটে তাকে নিয়ে। কিছু দিন আগে মাসখানেক মিডিয়ার অন্তরালে থাকার সময় তার হৃদযন্ত্রে অস্ত্রোপচারের পর তিনি মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন বলে সংবাদ প্রকাশ করেছিল মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

এই সংবাদ আরও এক ধাপ বাড়িয়ে অনেকে তার মৃত্যুর কথাও প্রচার করেছিল। তবে সম্প্রতি একটি সার কারখানা উদ্বোধনে কিম জং-উন উপস্থিত হয়েছিলেন। তবে এখানে নাকি তিনি নিজে না এসে সংবাদমাধ্যমের সামনে ডামি পেশ করেছেন। এমন বহু বিতর্কের মাঝে আরও এক বিতর্কিত নির্দেশ দিয়েছেন কিম জং-উন।

রেডিও ফ্রি এশিয়ার বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টাইমস এবং নিউজ ক্র্যাব পত্রিকা জানিয়েছে, নিজ দেশের মানুষদের প্রতিদিন মল সরবরাহের নির্দেশ দিয়েছেন তিনি। প্রত্যেক নাগরিককে প্রতিদিন ৯০ কেজি করে মল সরবরাহ করতে হবে। অর্থাৎ প্রত্যেক নাগরিককে দৈনিক ৯০ কেজি জৈব সার প্রশাসনের কাছে জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন কিম জং-উন। নিজস্ব না হলে পশুর মল ব্যবহার করেও ৯০ কেজি সারের ব্যবস্থা করা যাবে।

কিমের নির্দেশ অমান্য করলে রয়েছে শাস্তিও। পিয়ংইয়ংয়ের তরফে স্পষ্ট জানানো হয়েছে, এই নির্দেশ অমান্য করলে সংশ্লিষ্ট নাগরিককে ৩০০ কেজি সারের বন্দোবস্ত করতে হবে। তাও না দিতে পারলে, নাগরিকদের থেকে জরিমানা বাবদ অর্থ নেওয়া হবে।

প্রসঙ্গত, দক্ষিণ কোরিয়ার সঙ্গে সংঘাতের কারণে উত্তর কোরিয়ায় সারের অভাব বহু আগে থেকেই। কিম জং-উনের বাবার সময় থেকেই সার-সংঘাতে জড়িয়ে পড়ে এই দুই দেশ।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares