শুক্রবার, ৫ জুন ২০২০, ৪:০৫ এএম

সিগারেট-তামাকজাত দ্রব্য সরবরাহ-বিপণন বন্ধের নির্দেশনা

প্রতিদিনের কাগজ ডেস্ক:
প্রকাশিত: ২:৫০ অপরাহ্ন, ২০ মে ২০২০, বুধবার


সিগারেট-তামাকজাত দ্রব্য সরবরাহ-বিপণন বন্ধের নির্দেশনা

ছবি : সংগৃহীত ।

করোনা পরিস্থিতিতে সিগারেট ও তামাকজাত দ্রব্যের সরবরাহ, বিপণন ও বিতরণ সাময়িকভাবে বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

বুধবার (২০ মে) বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাণিজ্য সহায়ক পরামর্শক কমিটির সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

শিল্পমন্ত্রী বলেন, সিগারেটসহ সব ধরনের তামাক পণ্যের উৎপাদন ও সরবরাহ বন্ধের নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। শিল্প মন্ত্রণালয় থেকে তা ছাড় নেওয়া হয়। আজ শিল্প মন্ত্রণালয়ে মিটিং করে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ খাত থেকে প্রতিদিন ২৩ থেকে ২৫ হাজার কোটি টাকা আয় হয়, তা বন্ধে রাজস্ব আয়ে নেতিবাচক প্রভাব পড়বে, এ ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, করোনা পরিস্থিতির কারণে বিষয়টির বিপণন সাময়িকভাবে বন্ধ করা হয়েছে। যেহেতু সিগারেট করোনা রোগের সঙ্গে সম্পৃক্ত, বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকেও এসব বন্ধে ইতোপূর্বে নির্দেশনা দেওয়া হয়েছে, সার্বিক পরিস্থিতিতে আমরা সে নির্দেশনার পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছি। আজকের পরিস্থিতিতে করোনা মোকাবিলায় এটি একটি প্রেসক্রিপশন।

কতদিন পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর হবে জানতে চাইলে শিল্পমন্ত্রী বলেন, সেটা সময় হোক, আমরা পরে বসে সিদ্ধান্ত নেবো। বাণিজ্য মন্ত্রণালয়সহ সবাই মিলে পর্যালোচনা করে সিদ্ধান্ত নেবো।

মন্তব্য করুন

সর্বশেষ নিউজ

আরো পড়ুন