শুক্রবার, ২৯ মে ২০২০, ৬:২৪ এএম

কাশ্মীর নিয়ে তালেবানের বক্তব্যে অবাক পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক:
প্রকাশিত: ৫:৫৩ অপরাহ্ন, ১৯ মে ২০২০, মঙ্গলবার


কাশ্মীর নিয়ে তালেবানের বক্তব্যে অবাক পাকিস্তান

কাশ্মীর ইস্যুতে তালেবানদের অবস্থান চিরকালই পাকিস্তানের পক্ষে ছিল। উপত্যকায় পাকিস্তানের মদদপুষ্ট জঙ্গিকার্যকলাপের অভিযোগও রয়েছে তাদের বিরুদ্ধে। কিন্তু এবার সেই তালেবানের কণ্ঠে উল্টো সুর। তাদের দাবি, কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়। সেই বিষয়ে নাকই গলাতে চান না তারা। তালেবানের হঠাৎ এমন অবস্থান বদলে চমকে উঠেছে পাকিস্তানসহ গোটা বিশ্ব।

তালেবানদের রাজনৈতিক শাখা ইসলামিক এমিরেটস অফ আফগানিস্তানের মুখপাত্র সুহেল শাহিন মঙ্গলবার একটি টুইট করেছেন। সেখানে তিনি লিখেছেন, ‘কাশ্মীরে সমস্যায় তালেবান-যোগ বিষয়ে যে খবরগুলি মূলধারার সংবাদমাধ্যম তুলে ধরছে বারবার তা ভুল। কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়। তাই এতে হস্তক্ষেপই করতে চায় না তালেবান।’

অতীতে বিভিন্ন সময়ে মিডিয়ায় চাউর হয়েছে, তালেবানরা ভারতের সঙ্গে কোনো ভাবেই সুসম্পর্কে রাজি নয়। বলা হয়, তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ মনে করেন কাশ্মীর সমস্যা সমাধান না হলে এই সমীকরণ সহজ হবে না।

ভারতীয় মিডিয়া বলছে, ভারতের পক্ষ থেকে বিষয়টিতে তালেবানদের দৃষ্টি আকর্ষণ করা হয়। এর পরেই তালেবানরা জানান, এই দাবি একেবারে অযৌক্তিক। ভুয়া-ভিত্তিহীন খবর ছড়িয়ে দেওয়া হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়। সেই বিষয়ে কিছুই বলার নেই তাদের।

তালেবানের এমন অবস্থান বদলে পাকিস্তান চাপে পড়বে বলে মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা। আফগানিস্তানে আশরাফ গণি ও আবদুল্লাহ আবদুল্লাহর মধ্যে ক্ষমতা ভাগাভাগিতে তালেবান হাত মিলিয়েছে বলে নিশ্চিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

-হিন্দুস্তান টাইমস।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বশেষ নিউজ

আরো পড়ুন