শুক্রবার, ২৯ মে ২০২০, ৭:০২ এএম

ভ্যাকসিন ছাড়াই ওষুধের মাধ্যমে দূর হবে করোনা

অনলাইন ডেস্ক:
প্রকাশিত: ৫:৪৬ অপরাহ্ন, ১৯ মে ২০২০, মঙ্গলবার


ভ্যাকসিন ছাড়াই ওষুধের মাধ্যমে দূর হবে করোনা

ভ্যাকসিন ছাড়াই শুধু ওষুধ প্রয়োগের মাধ্যমে বিশ্বব্যাপী মহামারি রূপ নেওয়া করোনাভাইরাস দূর করা সম্ভব। এই ওষুধটি প্রাণিদের ওপর প্রয়োগে ইতোমধ্যে সাফল্য পেয়েছে। এই বছরের শেষ নাগাদ ওষুধটি সাধারণ মানুষ ব্যবহার করতে পারবে।

চীনের পেকিং বিশ্ববিদ্যালয়ের এক দল বিজ্ঞানী এ তথ্য জানিয়েছে বলে আজ মঙ্গলবার সংবাদ প্রকাশ করেছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।

গবেষকদের তথ্য মতে, এই ওষুধটি করোনাভাইরাস আক্রান্ত রোগীকে দ্রুত সময়ে সুস্থ করা ছাড়াও স্বল্প সময়ের জন্য এই ভাইরাস থেকে মানবদেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে পারে। ভাইরাসের সংক্রামক সেল প্রতিরোধে এই ওষুধটি শরীরের নিরপেক্ষ অ্যান্টিবডিগুলোকে ব্যবহার করে প্রস্তুত করা হয়েছে।

বেইজিং ইউনিভার্সিটির অ্যাডভান্সড ইনোভেশন সেন্টার ফর জিনোমিক্সের পরিচালক সাননি জি বলেন, ‘আমরা যখন সংক্রমিত ইঁদুরগুলোকে নিরপেক্ষ অ্যান্টিবডিগুলো দিয়েছিলাম, এর পাঁচ দিন পর ভাইরাল লোডটির ২৫০০ ফ্যাক্টর হ্রাস পেয়েছে। এর অর্থ এই সম্ভাব্য ওষুধের চিকিৎসা ক্ষমতা রয়েছে।’

তিনি বলেন, ‘ইমিউনোলজি বা ভাইরোলজির তুলনায় আমাদের একক সেল জিনোমিক্স নিয়ে অভিজ্ঞতা ছিল। আমরা যখন বুঝতে পেরেছিলাম যে এককোষের জিনোমিক পদ্ধতি কার্যকরভাবে নিরপেক্ষ অ্যান্টিবডি খুঁজে পেতে পারে তখন আমরা শিহরিত হয়েছিলাম। এরপর থেকেই দিন-রাত করে আমাদের বিশেষজ্ঞরা নিরপেক্ষ অ্যান্টিবডির সন্ধান করছে।’

তিনি আরও বলেন, ‘কোনো ভ্যাকসিন ছাড়াই একটি কার্যকর ওষুধ দিয়ে আমরা মহামারি বন্ধ করতে সক্ষম হবো।’

ওয়ার্ল্ডোমিটারের তথ্য মতে, করোনাভাইরাসে এখন পর্যন্ত বিশ্বের ৪৮ লাখ ৯৪ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে তিন লাখ ২০ হাজার ১৮০ জনের।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বশেষ নিউজ

আরো পড়ুন