সোমবার, ২৫ মে ২০২০, ১২:০৪ পিএম

এবার নিয়ম বদলে শুরু হচ্ছে ক্রিকেট

স্পোর্টস ডেস্ক:
প্রকাশিত: ১০:০৭ অপরাহ্ন, ১৭ মে ২০২০, রোববার


এবার নিয়ম বদলে শুরু হচ্ছে ক্রিকেট

করোনাভাইরাসের আতঙ্ক কাটিয়ে ক্লোজডোরে ফুটবল শুরু করেছে জার্মানির শীর্ষ লিগ বুন্দেস লীগা। এবার একই পথে হাঁটছে ক্রিকেট অস্ট্রেলিয়া। আগামী ৬ জুন থেকে কিছু গতানুগতিক নিয়ম পাল্টে ডারউইন অ্যান্ড ডিস্ট্রিক্ট ক্রিকেট প্রতিযোগিতা শুরু করছে দেশটি।

প্রতিযোগিতাটি মূলত ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টি। তার এক সপ্তাহ পরে শুরু হবে ওয়ানডে টুর্নামেন্ট। ১৯ সেপ্টেম্বর হবে ফাইনাল। নতুন নিয়মের মধ্যে অন্যতম হলো, বলে ঘাম বা লালা ব্যবহার করা যাবে না। এ বিষয়ে কড়া নির্দেশনা দেওয়া হয়েছে খেলোয়াড়দের।

অন্যদিকে এর বিকল্প চিন্তা করছে কর্তৃপক্ষ। মোমের সাহায্যে বলের পালিশ বজায় রাখা যায় কি না, তা নিয়ে চিন্তা করছে ডারউইন ক্রিকেট ম্যানেজমেন্ট গ্রুপ। সে ক্ষেত্রে আম্পায়ারদের তদারকিতে এটা করা হবে। ক্লাবগুলোকে বলা হয়েছে, কোভিড-১৯ থেকে বাঁচার জন্য সম্পূর্ণ ব্যবস্থা নিতে। কী ব্যবস্থা নেওয়া হচ্ছে, তা প্রতিযোগিতা শুরুর আগে নর্দার্ন টেরিটরি গভর্নমেন্টের কাছে জানাতে বলা হয়েছে। ক্রিকেট অস্ট্রেলিয়াও দেখছে খুঁটিনাটি সমস্ত দিক।

অস্ট্রেলিয়াতে সর্বশেষ খেলা হয়েছিল গত ১৩ মার্চ। দর্শকবিহীন এই ম্যাচে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। তারপর দুই দেশের বোর্ড করোনাভাইরাসের কারণে সিরিজের বাকি দুই ওয়ানডে বাতিল করার সিদ্ধান্ত নেয়।

তখন থেকে ক্রিকেটাররা নিজেদের বাড়িতেই সময় কাটাচ্ছেন। পুরো বিশ্বজুড়েই ক্রিকেট বন্ধ রয়েছে। ফুটবলের পর এই প্রতিযোগিতাটি চালু হওয়ার খবরে সাড়া ফেলেছে ক্রিকেট বিশ্বে। তাদের পরে হয়তো অন্য দেশে চালুর ঘোষণাও আসতে পারে। তবে এখনো ফাঁকা গ্যালারিতে হবে কি না, এই সিদ্ধান্ত হয়নি।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares