বুধবার, ২৭ মে ২০২০, ৯:৪৪ এএম

টেলিভিশনে পাঠদান: মাধ্যমিকের চলতি সপ্তাহের ক্লাস রুটিন প্রকাশ

প্রতিদিনের কাগজ:
প্রকাশিত: ১:২৯ অপরাহ্ন, ১৬ মে ২০২০, শনিবার


টেলিভিশনে পাঠদান মাধ্যমিকের চলতি সপ্তাহের ক্লাস রুটিন প্রকাশ

সময়ের সঙ্গে মহামারি হয়ে গর্জে ওঠা করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় টেলিভিশনে পাঠদান কার্যক্রম সম্প্রচার শুরু হয়েছে। এই লক্ষ্যে ছুটির দিন ব্যতীত অন্যান্য দিনে জাতীয় সংসদ টেলিভিশনে মাধ্যমিকের বিভিন্ন স্তরের পাঠদান সম্প্রচার করা হচ্ছে।

শনিবার (১৬ মে) মাধ্যমিকের নতুন ক্লাস রুটিন প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। রুটিন অনুযায়ী আগামী রবিবার (১৭ মে) থেকে বৃহস্পতিবার (২১ মে) পর্যন্ত শিক্ষার্থীদের জন্য টিভিতে ক্লাস প্রচার করা হবে।

ওই রুটিন অনুযায়ী, আগামীকাল ১৭ থেকে ২০ মে পর্যন্ত দু’টি ধাপে ৬ষ্ঠ থেকে দশম শ্রেণির বিভিন্ন বিষয়ের ১০টি ক্লাস করানো হবে। সকাল ১০টা ৪৫ মিনিট থেকে শুরু হয়ে দুপুর ২টা ১০ মিনিট পর্যন্ত শিক্ষক ভিডিও ধারণ করা এসব ক্লাস সম্প্রচারিত হবে।

প্রতিটি ক্লাস ২০ মিনিট করে প্রচার করা হচ্ছে, তার সঙ্গে প্রতিদিন শিক্ষার্থীদের জন্য হোমওয়ার্ক (বাসার কাজ) দেওয়া হবে। পরদিন টেলিভিশনের স্ক্রিনে সঠিক উত্তরগুলো দেখানো হবে। শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর শিক্ষার্থীদের এসব বাসার কাজের খাতা মূল্যায়ন করে নম্বর দেওয়ার ঘোষণা দিয়েছে মাউশি।

পাশাপাশি টেলিভিশনে প্রচার হওয়া সকল ক্লাসগুলো কিশোর বাতায়নে দেওয়া হবে। শিক্ষার্থীরা যেকোনো সময়ে তা দেখতে পারবে। সেখানে নানা ধরনের কুইজের মাধ্যমেও শিক্ষার্থীরা খেলার ছলে শিখতে পারবে বলে জানা গেছে।

আগামী সপ্তাহে মাউশি থেকে শিক্ষার্থীদের জন্য নতুন ক্লাস রুটিন প্রকাশ করা হবে বলে জানা গেছে।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares