সোমবার, ২৫ মে ২০২০, ৭:৩৮ পিএম

শিশু জরিপ নিয়ে বিভ্রান্তিকর তথ্যের জন্য সেভ দ্য চিলড্রেনের দুঃখ প্রকাশ

প্রতিদিনের কাগজ ডেস্ক:
প্রকাশিত: ১১:৩৪ অপরাহ্ন, ১৪ মে ২০২০, বৃহস্পতিবার


শিশু জরিপ নিয়ে বিভ্রান্তিকর তথ্যের জন্য সেভ দ্য চিলড্রেনের দুঃখ প্রকাশ

ফাইল ছবি ।

সম্প্রতি বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সেভ দ্য চিলড্রেনের শিশু মতামত জরিপের ওপর প্রতিবেদন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দৃষ্টিগোচর হয়েছে। সেভ দ্য চিলড্রেনের পক্ষ থেকে এ ধরনের বিভ্রান্তিকর তথ্যের জন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১৪ মে) পররাষ্ট্র মমন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, তথাকথিত জরিপটি মাত্র ১২১ শিশুকে ফোনে প্রশ্নোত্তরের মাধ্যমে পরিচালিত হয়েছে। এ ধরনের রিপোর্ট দেশের প্রায় সাড়ে ছয় কোটি শিশুকে প্রতিনিধিত্ব করে না এবং কোনোভাবে দেশের সমগ্রিক পরিস্থিতির প্রতিফলন নয়। সীমিত পরিসরে পরিচালিত এ ধরনের জরিপ বিভ্রান্তিকর, যা দেশের প্রকৃত অবস্থা সম্পর্কে সঠিক তথ্য দিতে ব্যর্থ হয়েছে। এ জরিপের মেথডোলজি সঠিক নয় এবং স্যাম্পলিং ফ্রেমওয়ার্ক ত্রুটিপূর্ণ। এতে গবেষণা পরিচালনায় গবেষকের ধারণার ঘাটতি প্রকাশিত হয়েছে। একইসঙ্গে সেভ দ্য চিলড্রেন প্রতিষ্ঠানটির সুনাম ও গ্রহণযোগ্যতা প্রশ্নের মুখে ফেলেছে।

এ বিষয়ে বাংলাদেশে সেভ দ্য চিলড্রেনের ভারপ্রাপ্ত প্রধানের কাছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানতে চাইলে তিনি সেভ দ্য চিলড্রেনের পক্ষ থেকে এ ধরনের বিভ্রান্তিকর তথ্যের জন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেন বলে জানিয়েছে মন্ত্রণালয়।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares