শুক্রবার, ২৯ মে ২০২০, ৬:৩৪ এএম

অফিস খুলছে ঈদের আগের চারদিন

প্রতিদিনের কাগজ ডেস্ক:
প্রকাশিত: ১০:৫৬ অপরাহ্ন, ১১ মে ২০২০, সোমবার


অফিস খুলছে ঈদের আগের চারদিন

ফাইল ছবি ।

করোনা পরিস্থিতে টানা সাধারণ ছুটি শেষে ঈদের আগে অফিস-আদালত খুলছে কিনা, তা নিয়ে গুঞ্জন চলছে অফিস পাড়ায়। ঈদের ছুটির আগে চারদিনের জন্য অফিস খুলবে বলে অনেকের ধারণা।

গত ২৬ মার্চ থেকে দফায় দফায় বাড়ানো সাধারণ ছুটি আপাতত শেষ হচ্ছে ১৬ মে। ছুটি না বাড়লে ১৭-২০ মে ঈদের আগে চারদিন জরুরি প্রয়োজনে অফিস খুলতেও পারে বলে মনে করছেন তারা।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, ২০ মে পবিত্র লাইলাতুল কদর পালিত হবে। কদরের পরদিন সরকারি ছুটি থাকে। আর তার পরদিন ২২ মে শুক্রবার। চাঁদ দেখাসাপেক্ষে ঈদ-উল-ফিতর উদযাপিত হতে পারে ২৪ বা ২৫ মে। ফলে ২১ মে থেকে ২৬ মে ঈদের ছুটির মধ্যে পড়ছে ছয়দিন।

ঈদেও টানা ছুটির কারণে এই চারদিন ছুটির আওতামুক্ত থাকতে পারে। চাকরিজীবীদের বেতন-ভাতা সংক্রান্ত প্রয়োজন এবং সাধারণ মানুষের কথা বিবেচনা করে ঈদের আগের চারদিন খোলা থাকতে পারে অফিস-আদালত।

লকডাউন পরিস্থিতিতে মানুষের কষ্টের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার (১০ মে) এক অনুষ্ঠানে কিছু কিছু সেক্টর আস্তে আস্তে খুলে দেওয়ার আভাস দেন।

প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে বিভিন্ন প্রতিষ্ঠানের দেওয়া অনুদান গ্রহণকালে ভিডিও কনফারেন্সে শেখ হাসিনা বলেন, আমরা কিছু কিছু সেক্টর আস্তে আস্তে উন্মুক্ত করার চেষ্টা করছি। কিছু জীবন-জীবিকার ব্যবস্থা যাতে মানুষ করতে পারে সেই ব্যবস্থা করছি। কারণ এটা রোজার মাস।

এ প্রসঙ্গে জানতে চাইলে জনপ্রশাসন প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন সোমবার বলেন, প্রধানমন্ত্রী এ ব্যাপারে ইনস্ট্রাকশন দেবেন। এরপরই জানা যাবে।

তবে জনপ্রশাসন সূত্র জানায়, রোজা ও ঈদ সামনে রেখে গত ১০ মে থেকে দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান এবং এর আগে পোশাক কারখানা খুলে দেওয়ায় রাস্তায় জনসমাগম বেড়েছে। আর সংক্রমণের সংখ্যা বাড়তে থাকায় ঈদের আগে অফিস নাও খুলতে পারে।

এই চারদিনসহ ঈদের পর ২৭ (বুধ) ও ২৮ (বৃহস্পতি) মে এবং ৩১ (রোববার) মে অফিস-আদালত খুলবে কিনা তা চলতি সপ্তাহে ঘোষণা আসতে পারে।

করোনা পরিস্থিতির কারণে গত ২৬ মার্চ থেকে সাধারণ ছুটিতে অফিস-আদালত বন্ধ হয়ে যায়। শেষ দফায় আগামী ১৬ মে পর্যন্ত বাড়ানো হয় সাধারণ ছুটি। এতে বিভিন্ন সেক্টরেই স্থবিরতা নেমে আসে।

তবে গত ২৬ এপ্রিল হতে সীমিত পরিসরে বেশ কয়েকটি মন্ত্রণালয় ও বিভাগ খুলে জরুরি প্রয়োজনীয় কাজ করছে সরকার। কিন্তু টানা ছুটিতে সাধারণ মানুষের নাভিশ্বাস উঠেছে। অনেকেরই আয় উপার্জন কমে গেছে। ফলে রাস্তায় নামতে বাধ্য হচ্ছেন। গ্রামের অনেক মানুষ এখন ঢাকামুখী।

এদিকে, চলতি সপ্তাহে প্রধানমন্ত্রী ৫০ লাখ পরিবারের মাঝে নগদ টাকা বিরতণ শুরু করতে পারেন। গরিব মানুষ যাতে টাকা তুলতে পারে এবং ঈদে করতে পারে সে কারণে অফিসগুলো খোলা হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

কিছু সেক্টর আস্তে আস্তে খুলে দেওয়া সংক্রান্ত প্রধানমন্ত্রীর বক্তব্যের জের ধরেই সংশ্লিষ্টরা ধারণা করছেন- অফিস খুলে দেওয়া হতে পারে ঈদের আগের চারদিন।

তবে সার্বিক দিক বিবেচনা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত সরকারের শীর্ষ পর্যায় থেকেই আসবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বশেষ নিউজ

আরো পড়ুন