রোববার, ৩১ মে ২০২০, ৫:০৯ পিএম

চলতি সেমিস্টারেই পাঠদান, পরীক্ষা ও মূল্যায়ন অনলাইনে

প্রতিদিনের কাগজ ডেস্ক:
প্রকাশিত: ২:৪৪ পূর্বাহ্ন, ৮ মে ২০২০, শুক্রবার


চলতি সেমিস্টারেই পাঠদান, পরীক্ষা ও মূল্যায়ন অনলাইনে

ছবি : সংগৃহীত ।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনলাইন ক্লাসে ৬০ শতাংশ শিক্ষার্থী উপস্থিত থাকলেই নেওয়া যাবে পরীক্ষা। আর চলতি সেমিস্টারেই বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পাঠদান, পরীক্ষা ও মূল্যায়ন অনলাইনে করা যাবে। এছাড়া আগামী মাস থেকে অনলাইনে ভর্তিও করা যাবে। এসব বিধান রেখেই বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ক্লাস, পরীক্ষা ও ভর্তির গাইডলাইন প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। বৃহস্পতিবার কমিশনের ওয়েবসাইটে এই গাইডলাইন প্রকাশ করা হয়।

তবে গাইডলাইনে দুটি বিকল্প প্রস্তাব রাখা হয়েছে। ইউজিসিকে জানিয়ে বিশ্ববিদ্যালয়গুলো যে কোনও একটি পদ্ধতিতে তাদের কার্যক্রম অব্যাহত রাখতে পারবে।ইউজিসির এই সিদ্ধান্তের ফলে করোনাকালীন অনলাইনে পরীক্ষা গ্রহণ ও ভর্তিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আর কোনও বাধা থাকলো না।

ইউজিসির প্রথম প্রস্তাবে বলা হয়, চলতি সেমিস্টারের কোর্সসমূহের অসমাপ্ত পাঠ্যসূচির উপর অনলাইনে ক্লাস চলমান থাকবে। তবে ল্যাবরেটরিভিত্তিক সকল কোর্সের ব্যবহারিক ক্লাস করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর শ্রেণিকক্ষে সম্পন্ন করতে হবে। বিশ্ববিদ্যালয়ের সকল পর্যায়ের পরীক্ষা ও মূল্যায়ন করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর চলমান নিয়ম অনুযায়ী গ্রহণ করবে।

মন্তব্য করুন

সর্বশেষ নিউজ

আরো পড়ুন