শুক্রবার, ২৯ মে ২০২০, ৭:২৮ এএম

গাজীপুরে স্থাপিত হচ্ছে করোনা পরীক্ষার ল্যাব

প্রতিদিনের কাগজ ডেস্ক:
প্রকাশিত: ১১:৩১ অপরাহ্ন, ৬ মে ২০২০, বুধবার


গাজীপুরে স্থাপিত হচ্ছে করোনা পরীক্ষার ল্যাব

ফাইল ছবি ।

শিল্পনগরী গাজীপুর করোনা সংক্রমণের দিক দিয়ে তৃতীয় হটস্পট হিসেবে অনেক আগেই চিহ্নিত হয়েছে। কিন্তু এখানেই এখনো স্থাপন করা হয়নি করোনাভাইরাস পরীক্ষার কোনো ল্যাব।

তবে আশার কথা হচ্ছে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী এবং গাজীপুরের ডিসির প্রচেষ্টায় জেলাবাসীর এ অভাব পুরণ হতে চলেছে। আগামী ৩-৪ দিনের মধ্যেই গাজীপুরের শহিদ তাজ উদ্দিন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে স্থাপিত হবে করোনা পরীক্ষার পিসিআর ল্যাব।

গাজীপুরে প্রায় ৪০ লাখ মানুষের বাস। এখানে এ পর্যন্ত মাত্র ৩ হাজার ৫৩০ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তাদের মধ্যে থেকে ৩৩৬ জনের করোনা পজিটিভ ফলাফল পাওয়া গেছে। নানা জটিলতায় নমুনা সংগ্রহ, ঢাকায় প্রেরণ ও ফলাফল প্রাপ্তিতে বিলম্ব হচ্ছে।

অনেকে নমুনা পরীক্ষার জন্য অপেক্ষা করতে করতে হতাশ হয়ে ঢাকা চলে যান। আবার অনেকে নমুনা দিয়ে ৩-৪ দিনেও ফলাফল জানতে পারেন না। এসব কারণে গাজীপুরে করোনা পরীক্ষার জন্য একটি পিসিআর ল্যাব স্থাপন ছিল জেলাবাসীর দীর্ঘদিনের দাবি।

গাজীপুর জেলায় রয়েছে, তৈরি পোশাক শিল্পসহ কয়েক হাজার কল কারখানা। এসব কারখানায় কর্মরত শ্রমিকরা করোনা সংক্রমণের প্রথম দিকে ছুটি দিলে দেশের বিভিন্ন এলাকায় তাদের গ্রামের বাড়ি চলে যান। সম্প্রতি কারখানাগুলো পুনরায় খুলে দিলে দেশের বিভিন্ন এলাকা থেকে লাখ লাখ পোশাক শ্রমিক ঝুঁকি নিয়ে আবার গাজীপুরে প্রবেশ করে।

সরকারের নির্দেশনা ছিল, কোনো নাগরিক এক জায়গা থেকে অন্য জায়গায় গেলে তাকে ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। গাজীপুরে আগত এসব শ্রমিক এ নির্দেশনা না মেনে অধিকাংশ স্বাস্থ্য বিধি না মেনে কাজে যোগ দিয়েছে। শপিংমল ও মার্কেট সীমিতভাবে খুলে দেয়া হচ্ছে। ফলে জেলায় করোনা সংক্রমণের ঝুঁকি অস্বাভাবিক রকম বেশি।

অপরদিকে গাজীপুরের শহিদ তাজউদ্দীন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালটিকে কোভিড-১৯ চিকিৎসার জন্য ডেডিকেটেড হাসপাতাল হিসেবে ঘোষণা করা হয়েছে। কিন্তু গাজীপুরে করোনা পরীক্ষার কোনো ল্যাবরেটরি না থাকায় জেলাবাসীকে করোনা পরীক্ষার জন্য দুর্ভোগ পোহাতে হচ্ছে।

এ রকম পরিস্থিতিতে গাজীপুরে একটি করোনা পরীক্ষার পিসিআর ল্যাব স্থাপনের জন্য গাজীপুরের ডিসি এস এম তরিকুল ইসলাম উদ্যোগ গ্রহণ করেছেন। তার আন্তরিক প্রচেষ্টায় গাজীপুরে করোনা পরীক্ষার পিসিআর ল্যাব স্থাপনের কাজ অনেকদূর এগিয়ে গেছে।

এ বিষয়ে গাজীপুরের ডিসি এস এম তরিকুল ইসলাম বলেন, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের সহযোগিতায় গাজীপুরবাসীর প্রত্যাশা পূরণ হতে চলেছে। আগামী ৩-৪ দিনের মধ্যেই গাজীপুরবাসী করোনা পরীক্ষার পিসিআর ল্যাব পাবেন। গাজীপুরবাসীকে আর করোনা পরীক্ষার জন্য অপেক্ষা বা ভোগান্তি পোহাতে হবে না।

তিনি আরো বলেন, পোশাক শিল্প মালিকদের পক্ষ থেকে শ্রমিকদের করোনা পরীক্ষার জন্য গাজীপুরে কয়েকটি পিসিআর ল্যাব স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। আমাদের লক্ষ্য গাজীপুরের তেতুইবাড়ীর শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেডিকেল কলেজ স্পেশালিস্ট হসপিটালে একটি স্থাপন করা। যাতে সেই এলাকার শিল্প কারখানার শ্রমিকরা সহজে করোনা পরীক্ষা করতে পারে।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বশেষ নিউজ

আরো পড়ুন