রোববার, ৩১ মে ২০২০, ৭:৩২ পিএম

দেশে ৯১৪ জন পুলিশ সদস্য করোনায় আক্রান্ত

নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ১০:৫৫ অপরাহ্ন, ৪ মে ২০২০, সোমবার


দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৬০ পুলিশ সদস্য করোনাভাইরাস শনাক্ত হয়েছেন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯১৪ জনে। আর মারা গেছেন পাঁচ পুলিশ সদস্য।
পুলিশ সদর দপ্তর সূত্র জানায়, সোমবার দুপুর পর্যন্ত সারাদেশে পুলিশের ৯১৪ জন সদস্য করোনা শনাক্ত হয়েছেন। রোববার এই সংখ্যা ছিল ৮৫৪। এর মধ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ৪৪৯ জন সদস্য রয়েছেন। ৩১৫ জনকে আইসোলেশনে রাখা হয়েছে। ১ হাজার ২৫০ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এখন পর্যন্ত ৫৮ জন সুস্থ হয়েছেন।
পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া এন্ড পিআর) সোহেল রানা বলেন, জনগণের সুরক্ষায় পুলিশের দুই লাখেরও বেশি সদস্য মাঠে কাজ করছেন। দায়িত্ব পালনকালে তারা যাতে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে চলে নিজেকে সুরক্ষিত করতে পারেন এ বিষয়ে তাদের সচেতন করা হচ্ছে। তাদের মাস্ক এবং হ্যান্ডগ্লাভসসহ সুরক্ষা সামগ্রী সরবরাহ করা হয়েছে। এছাড়া তারা যেসব অফিস ও ব্যারাকগুলোতে থাকছেন সেখানে পর্যাপ্ত জীবাণুনাশক ছিটানো হচ্ছে। সরকার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) থেকে স্বাস্থ্যবিধিসহ নানা নির্দেশনা পাওয়ার পরপরই পুলিশ সদস্যদের সেগুলোর বিষয়ে জানানো হচ্ছে। সিনিয়র অফিসাররাও বিভিন্ন ইউনিটে গিয়ে তাদের ব্রিফ করছেন, দিক নির্দেশনা দেয়াসহ করোনায় সচেতন থাকার বিষয়ে কথা বলছেন।
তিনি আরো জানান, হাসপাতালগুলোতে পুলিশ সদস্যদের সর্বোচ্চ চিকিৎসা নিশ্চিত করা হচ্ছে। চিকিৎসার পাশাপাশি তাদের মনোবল অটুট রাখতে ঊর্ধ্বতন অফিসাররা এবং তাদের লাইন চিফরা তাদের হাসপাতালে ভিজিট করছেন ও কথা বলছেন। অসুস্থদের পরিবারের সদস্যদের খোঁজখবর রাখতে সদর দপ্তর থেকে স্ব স্ব ইউনিটকে জানানো হয়েছে।
করোনাভাইরাসের সংক্রমণ রোধে দেশজুড়ে সামাজিক দূরত্ব নিশ্চিত ও লকডাউন পরিস্থিতি পর্যবেক্ষণ, রাস্তায় জীবাণুনাশক ছিটানো, শ্রমজীবী মানুষকে সহায়তা, ত্রাণ কাজে সহায়তা, করোনা রোগীদের হাসপাতালে নেয়া ও করোনায় মৃত ব্যক্তিদের দাফন বা সৎকারেও অংশ নিতে হচ্ছে পুলিশ সদস্যেদের। জনসেবামূলক এসব কাজ করতে গিয়ে ইতিমধ্যে পুলিশের পাঁচ সদস্য মারা গেছেন। তাদের মধ্যে চারজন ডিএমপি ও একজন এসবির। এদিকে সোমবার রাজধানীর খিলগাঁওয়ে পুলিশের স্পেশাল ব্রাঞ্চ (এসবি) শাখার কনস্টেবল তোফাজ্জল হোসেন করোনা শনাক্ত হওয়ার আশঙ্কায় ছাদ থেকে লাফিয়ে আত্মহত্যা করেছেন।

মন্তব্য করুন

সর্বশেষ নিউজ

আরো পড়ুন