শনিবার, ৩০ মে ২০২০, ১:১২ এএম

ডাক্তার নার্সরাই আজকের দুর্দিনের সুপার হিরো

প্রতিদিনের কাগজ ডেস্ক:
প্রকাশিত: ১০:৪৮ পূর্বাহ্ন, ৮ এপ্রিল ২০২০, বুধবার


ডাক্তার নার্সরাই আজকের দুর্দিনের সুপার হিরো

ছবি : সংগৃহীত ।

একাত্তরের পর এমন দূর্যোগে আর পরেনি বাংলাদেশ । নিজের জীবন বাজি রেখে, পরিবারকে অথৈ সাগরে ভাসিয়ে দিয়ে আমাদের বীর মুক্তিযোদ্ধারা সেদিন আমাদের একটি দেশ উপহার দিয়েছিলেন । ছাত্র, কৃষক, শ্রমিক অস্ত্র হাতে হয়ে উঠেছিলেন দূর্ধর্ষ যোদ্ধা।

আজকের দূর্দিনে তাঁদের জায়গায় আমাদের সুপার হিরো কেবলমাত্র “ডাক্তার” আর “নার্স”। দেশের ১৭ কোটি মানুষ অসহায়ের মতো ফ্যালফ্যাল চোখে আপনাদের দিকে তাকিয়ে আছে। চাইলেই যে কেউ এ্যাপ্রোন পড়ে আইসিইউতে যেয়ে করোনা রোগীর সেবার নিয়োজিত হতে পারবেনা। তাই আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও ভারাদকরও প্রধানমন্ত্রীত্বের পাশাপাশি করোনা রুগীদের সেবায় ডাক্তার হিসেবে দায়িত্ব পালন করবেন। আমাদের দেশে যাঁরা এ পেশায় আছেন আপনারাও অনেকে মৃত্যুঝুঁকি মাথায় নিয়ে দিনরাত পরিশ্রম করে চলেছেন। কেবল অর্থমূল্যে এ ঋণ পরিশোধ হবার নয়। আপনাদের প্রতি বিনম্র শ্রদ্ধা । আমাদের হৃদয়ে আপনাদের স্থান সবার উপরে থাকবে।

দূর্ভাগ্য আমাদের, এর বীপরিত চিত্রও আমাদের দেখতে হচ্ছে। এমনকি করোনা আতংকে হাসপাতাল বন্ধের নজিরও এ দেশের। বিনা চিকিৎসায় মারা যাচ্ছে, মৃত্যুর সঙ্গে পান্জা লড়ছে ভিন্ন ভিন্ন রোগের অসংখ্য রুগী। এ কেমন দায়িত্ববোধ আপনাদের? আজকের দিনে আপনারাই একমাত্র সৈনিক। যুদ্ধের ময়দানে দেশের আপামর জনতাকে শত্রুর মুখে ফেলে পালিয়ে যাওয়া সৈনিকরা ইতিহাসে কালো তালিকাভুক্ত হয়।মুক্তিযোদ্ধাদের দেশের মানুষ যেমন সম্মান করে রাজাকার এমনকি তাদের পরিবারের সদস্যরাও তেমনি পায় ঘেন্না। এদেশের মানুষ ভাষার জন্য জীবন দিয়েছে, এ দেশের মানুষ একটি স্বাধীন ভূখন্ডের জন্য জীবন দিয়েছে। আপনারা কি তাঁদের উত্তরসূরী নন? ভেতরের ডাক্তারকে জাগিয়ে তুলুন প্লিজ, সমস্ত ভয় ভীতিকে তুচ্ছ করে মানুষ বাঁচাতে ফিরে আসুন।

লেখকঃ আরিফা রহমান রুমা । সহযোগী অধ্যাপক, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সর্বশেষ নিউজ

আরো পড়ুন