বুধবার, ২৭ মে ২০২০, ১২:৩১ এএম

যুক্তরাষ্ট্রে বেকারত্বের রেকর্ড, এক সপ্তাহে আবেদন ৬৬ লাখ

আন্তর্জাতিক ডেস্ক:
প্রকাশিত: ১১:৩৯ পূর্বাহ্ন, ৩ এপ্রিল ২০২০, শুক্রবার


যুক্তরাষ্ট্রে বেকারত্বের রেকর্ড, এক সপ্তাহে আবেদন ৬৬ লাখ

ছবি : সংগৃহীত।

করোনাভাইরাস মহামারি আকার নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। আক্রান্তের সংখ্যায় ইতিমধ্যে সব দেশকে ছাড়িয়ে গিয়েছে। মৃতের সংখ্যাও দ্রুত গতিতে বাড়ছে। এমন অবস্থায় গত এক সপ্তাহে বেকার ভাতার জন্য জমা পড়েছে ৬৬ লাখ আবেদন। মাত্র তিন সপ্তাহের ব্যবধানে দেশটিতে বেকারত্বের আবেদনের হার ৩০০০ শতাংশ বেড়ে গিয়েছে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটি সর্বোচ্চ। খবর সিএনএন এর।

এই আবেদনের সংখ্যায় বলে দিচ্ছে কতটা ভয়াবহ হতে চলেছে যুক্তরাষ্ট্রের অবস্থা। বিশেষজ্ঞরা আগেই জানিয়েছিলেন, করোনার কারণে বিপুল সংখ্যক ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ এবং বহু চাকরি যাওয়ার ফলে মার্চের ২৮ তারিখ বেকারত্ব বেড়ে হবে ৩০ থেকে ৬০ লক্ষ। সেই হিসেবই এবার মিলে গেল। মার্চের শেষে সংখ্যাটা দাঁড়িয়েছে ৬৬ লক্ষ।

মার্কিন সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, গত ১৪ মার্চ থেকে ১৯ মার্চ পর্যন্তই যুক্তরাষ্ট্রে ৩৩ লাখ মানুষ বেকার ভাতার দরখাস্ত করেছে। মার্কিন কর্তৃপক্ষ জানিয়েছে, এটি যুক্তরাষ্ট্রের ইতিহাসে সর্বকালীন রেকর্ড।

বর্তমানে যুক্তরাষ্ট্রে বাণিজ্যিক কাজকর্ম প্রায় সবই বন্ধ। সাধারণ মানুষের এক-পঞ্চমাংশ লকডাউনে রয়েছে। মোটরগাড়ি কোম্পানিগুলোর কারখানা বন্ধ রয়েছে। এই বছর মার্কিন যুক্তরাষ্ট্রের বেকারত্বের সংখ্যা ছিল সর্বনিম্ন, অথচ করোনার কারণে এখন তা ক্রমেই বাড়ছে।

অন্যদিকে মার্কিন বিশেষজ্ঞরা জানাচ্ছেন, করোনা মহামারির জেরে মৃতের সংখ্যা পৌঁছতে পারে এক থেকে দুই লাখ।

করোনাভাইরাসের কেন্দ্র হয়ে উঠছে মার্কিন যুক্তরাষ্ট্র। একদিনে দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩০ হাজারেরও বেশি মানুষ এবং মৃত্যু হয়েছে প্রায় এক হাজার মানুষের। এ নিয়ে দেশটিতে শুক্রবার সকাল পর্যন্ত নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৬ হাজার ৭৫ জনে এবং মোট আক্রান্তের সংখ্যা দুই লাখ ৪৫ হাজার ৮৮ জন।

এছাড়া গোটা বিশ্বে একদিনে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা আগের সব রেকর্ডকে পেছনে ফেলেছে। এদিন করোনায় মৃতের সংখ্যা ছয় হাজার ছাড়িয়ে গিয়েছে। এছাড়া একই সময়ে আক্রান্ত হয়েছেন ৮০ হাজারেরও বেশি মানুষ।

শুক্রবার সকাল পর্যন্ত করোনায় বিশ্বব্যাপী নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৩ হাজার ১৯০ জনে এবং আক্রান্তের সংখ্যা ১০ লাখ ১৫ হাজার ৪৬৬ জ

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares