শুক্রবার, ২৯ মে ২০২০, ৩:৪১ পিএম

ছুটির মধ্যেও প্রাথমিক শিক্ষকদের প্রতি গণশিক্ষা সচিবের ‘হুঁশিয়ারি’

নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ১২:৩০ অপরাহ্ন, ১ এপ্রিল ২০২০, বুধবার


ছুটির মধ্যেও প্রাথমিক শিক্ষকদের প্রতি গণশিক্ষা সচিবের ‘হুঁশিয়ারি’

ফাইল ছবি

মধ্যেই পরিপত্র আকারে নতুন নির্দেশনা জারি করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন।

সম্প্রতি গণমাধ্যমে পাঠানো গণশিক্ষা সচিব স্বাক্ষরিত ওই পরিপত্রে বলা হয়েছে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত বেআইনিভাবে গাইড, নোট বই ও শিক্ষা সহায়িকা পড়ানো বা বিক্রিতে জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠানের তথ্য প্রমাণসহ অনলাইনে অভিযোগ দেয়ার জন্য অনুরোধ জানানো হচ্ছে। পাশাপাশি শিক্ষক-শিক্ষার্থীদের এ ধরনের বই ব্যবহার থেকে বিরত থাকারও পরামর্শ দেয়া হচ্ছে।

পরিপত্রে অনলাইনে অভিযোগ দাখিল বিষয়ে বলা হয়, এসব কর্মকাণ্ডের সঙ্গে জড়িত শিক্ষক ও শিক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। এছাড়া সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর আইননানুগ ব্যবস্থা নেয়া হবে। যদি কোনো কর্মকর্তা/শিক্ষক/ ব্যক্তি/ প্রতিষ্ঠান এরূপ কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকে তাহলে প্রমাণসহ অনলাইনে (www.grs.gov.bd) অভিযোগ দাখিলের জন্য অনুরোধ করা হলো।

পরিপত্রে বলা হয়েছে, সরকার কর্তৃক ১ম হতে ৮ম শ্রেণি পর্যন্ত পাঠ্যপুস্তকের বাইরে সব ধরনের গাইড/নোট বই/শিক্ষা সহায়িকা ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। এরপরও প্রাথমিক শ্রেণির জন্য রচিত ও প্রকাশিত বিভিন্ন গাইড/নোট বই/শিক্ষা সহায়িকা বাজারে পাওয়া যাচ্ছে এবং মাঠ পর্যায়ের কিছু কর্মকর্তা ও শিক্ষকদের দ্বারা ছাত্র-ছাত্রীদের তা ব্যবহারে বাধ্য করার অভিযোগ রয়েছে। শিক্ষক-শিক্ষার্থীদের নোট ও গাইড বই পড়া থেকে বিরত থাকতে বিশেষ অনুরোধ করা হলো।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বশেষ নিউজ

আরো পড়ুন