বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১:১৪ এএম

করোনা ও পরীক্ষার উৎকণ্ঠায় অমোঘ রাত যেন কাটছেই না পরীক্ষার্থী ও অভিভাবকদের

নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ১১:২৬ অপরাহ্ন, ২৯ মার্চ ২০২০, রোববার


করোনা ও পরীক্ষার উৎকণ্ঠায় অমোঘ রাত যেন কাটছেই না পরীক্ষার্থী ও অভিভাবকদের

ফাইল ছবি

এইচএসসি পরীক্ষার আগে দিন পনেরো সময় রাখা হবে

‘রাত পোহাবার কত দেরি পাঞ্জেরি?’ প্রায় ১০০ বছর আগে কবি ফররুখ আহমদের উৎকণ্ঠাই যেন এখন এইচএসসি পরীক্ষার্থীদের মাঝে। বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে স্থগিত হওয়া পরীক্ষাটি কবে শুরু হবে, নতুন করে কেমন রুটিন হবে এ নিয়ে চলছে তাদের উদ্বেগ।

পরীক্ষা শেষেই রয়েছে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রস্তুতিও। ফলে সন্তানের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত অভিভাবকরা। করোনা ভাইরাসের উৎকণ্ঠার এই অমোঘ রাত যেন কাটছেই না পরীক্ষার্থী ও অভিভাবকদের।

তবে পরিস্থিতি যেমনই হোক, পরীক্ষার্থীবান্ধব পরিকল্পনা শিক্ষা মন্ত্রণালয়ের রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। পরীক্ষা শুরুর আগে অন্তত ১২ থেকে ১৪ দিন প্রস্তুতির সুযোগ থাকবে পরীক্ষার নতুন সূচিতে। পরীক্ষা গ্রহণ, ফলাফল এবং ভর্তি পরীক্ষা প্রস্তুতি ও বিশ্ববিদ্যালয়ের প্রথম বছরের সঙ্গে সমন্বয়ের বিষয়ে কৌশলী পরিকল্পনা চলছে।

আগামী ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের কারণে প্রথমে ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। পরে তা ৯ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়। ফলে এইচএসসি পরীক্ষাও স্থগিত হয়ে যায়। এপ্রিলের প্রথম সপ্তাহে জানানো হবে পরীক্ষার নতুন সময়সূচি।

পরীক্ষা স্থগিতের ঘোষণার পর উৎকণ্ঠার চার দিন পার করল আদমজী ক্যান্টনমেন্ট কলেজের ব্যবসায় শিক্ষা শাখার পরীক্ষার্থী আব্দুল্লাহ আল ফাহাদ। সে ঢাকাটাইমসকে বলল, ‘প্রতিটা দিনই অপেক্ষায় কাটছে। পরিস্থিতি আদৌ ঠিক হবে কি না, নতুন করে কেমন প্রস্তুতি নেব, কী ধরনের রুটিন হবে- সব মিলিয়েই চিন্তা হচ্ছে।’

তবে শিক্ষার্থীদের জীবনের গুরুত্বপূর্ণ বছর যাতে বাদ না পড়ে অর্থাৎ পরীক্ষা , ফলাফল ও ভর্তি পরীক্ষা প্রস্তুতি এবং বিশ্ববিদ্যালয়ের প্রথম বছরের সঙ্গে সমন্বয়ের বিষয় নিয়েও তাদের লক্ষ্য রয়েছে বলে জানান সচিব।

সচিব বলেন, ‘আমাদের পরিকল্পনা হলো, বন্ধের কারণে শিক্ষার্থীদের যে সময়টা নষ্ট হয়েছে সেটি থেকে তার জীবনে যেন কোনোভাবে প্রভাব না পড়ে সেজন্য কৌশলগত সিদ্ধান্ত নেয়া হচ্ছে। ভবিষ্যতে পরিস্থিতি বিবেচনা করে আমরা সেই সিদ্ধান্তগুলো এখন থেকেই প্রস্তুত রাখছি।’

পরীক্ষা, ফলাফল, বিশ্ববিদ্যালয়ের প্রস্তুতি এবং বিশ্ববিদ্যালয় ভর্তির প্রথম বছর সবকিছুর মধ্যে একটা সমন্বযয়ের পরিকল্পনা রয়েছে জানিয়ে সচিব বলেন, ‘শিক্ষার্থীরা উদ্বিগ্ন না হয়ে মনোবল ধরে রাখুক। সবাই মিলে পরিস্থিতিটা সামলে নেব।’

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares