মঙ্গলবার, ২৬ মে ২০২০, ৪:৪৮ পিএম

এযুগের নন্দলালরা কোথায়?

জুলফিকার আলী শাহীন:
প্রকাশিত: ৭:৫৩ অপরাহ্ন, ২৭ মার্চ ২০২০, শুক্রবার


এযুগের নন্দলালরা কোথায়?

ছবি: সংগৃহীত

আমার এক সাংবাদিক ভাগ্নে পেশাগত দায়িত্ব পালনের জন্য পিপিই দাবী করেছেন। জাতির এই দুঃসময়ে সুরক্ষিত রেখে পেশাগত দায়িত্ব পারলে তার আগ্রহকে সম্মান জানাতে হয়। কারণ একজন সচেতন নাগরিকের দায়িত্ববোধ থেকেই তার যত আগ্রহ আক্ষেপ।

আজ সকালে বেশ কয়েকজন বন্ধু স্বজনের সাথে ফোনে কথা হলো। কুশল বিনিময় হলো। প্রায় প্রত্যেকই ঘর থেকে বের হচ্ছেন না কোন বিশেষ প্রয়োজন ছাড়া। প্রত্যেকেই নিজ অবস্থান থেকে সকলকে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন।

নিজ দায়িত্বে করোনা ভাইরাস থেকে নিজেকে রক্ষা করা যেমন সকলের দায়িত্ব, তেমনি আপদকালীন তাদের সহায়তা প্রদান করা রাষ্ট্রের দায়িত্ব। আমরা লক্ষ্য করছি সরকার প্রধানের দিকনির্দেশনায় প্রশাসন এ দূর্যোগ মোকাবেলায় নিরলস কাজ করে যাচ্ছেন। ইতোমধ্যে ১০দিন সরকারী ছুটি ঘোষণা করা হলেও সরকারী কর্মকর্তা-কর্মচরীদের কর্মস্থল ত্যাগ না করার নির্দেশনা রয়েছে। প্রশাসন, চিকিৎসক, পুলিশ, সেনাবাহিনীসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী নাগরিক সুরক্ষায় নিরলস কাজ করে যাচ্ছেন। মানলাম করতেই হবে। তারা যেমন প্রজাতন্ত্রের বেতনভূক্ত কর্মচারী তেমন দায়িত্বশীল মানুষও বটে।

কিন্তু যারা আমাদের ভোটে নির্বাচিত জনপ্রতিনিধি হয়ে মুনিবের আসনে বসে আছেন তারা আজ কে কোথায়? কোনো মন্ত্রী, এমপিকে তো নিজ নিজ নির্বাচনী এলাকায় এসে জনগণের পাশে দাড়াতে দেখছিনা? আমরা তো জানিই আপনারা রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি! আপনাদের ক্ষতি হলে রাষ্ট্রের ক্ষতি হবে। তবে সুরক্ষা কবচ পরিধান করে হলেও তো আসতে পারেন? আজ সারা দেশ লকডাউনে। নিম্ন আয়ের মানুষ গুলো কর্মহীন মনবেতর জীবনযাপন করছে। আপনারা আসুন দেখুন দিনে এনে দিনে খাওয়া মানুষ গুলো কেমন আছে? অন্তত: পাঁচ বছর পরে হলেও তো ভোটের জন্য একবার আপনাদের তাঁদের কাছে আসতে হবে (এখন তো আর ভোটের প্রয়োজন পড়ে না)। আপনাদের স্মরণ করিয়ে দিতে চাই নিজেকে জনগণের মুনিব ভাববেন না। আপনারাও জনগণেন টাকায় মোটা অঙ্কের বেতন-ভাতা ভোগ করেন। আপনাদের এহেন আচরণেই জনগণ একদিন স্লোগান তোলবে-

” নন্দলাল এ একদা একটা করিল ভীষণ পণ –
স্বদেশের তরে যে করেই হোক, রাখিবেই সে জীবন।
সকলে বলিল আ-হা-হা করকী, করকী নন্দলাল?
নন্দ বলিল বসিয়া বসিয়া রহিব কি চিরকাল?
আমি না করিলে, কে করিবে আর উদ্ধার এই দেশ?
তখন সকলে বলিল – বাহবা বাহবা বাহবা বেশ!”
লেখক: সাংবাদিক।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares