৩১, মার্চ, ২০২০, মঙ্গলবার

স্বপ্নাদেশে মিলেছে করোনা ঠেকানোর উপায়,উত্তাল ভারতের ঘাটাল

আন্তর্জাতিক ডেস্ক:
প্রকাশিত: ১২:০১ অপরাহ্ন, ২৩ মার্চ ২০২০, সোমবার


স্বপ্নাদেশে মিলেছে করোনা ঠেকানোর উপায়,উত্তাল ভারতের ঘাটাল

ছবি- সংগৃহীত

স্বপ্নাদেশে মিলেছে করোনা ঠেকানোর উপায়। আর তা নিয়েই উত্তাল ভারতের ঘাটালের চন্দ্রকোনা। শনিবার ভোররাত থেকেই কেউ গায়ে মাখছেন কয়লা, কেউ আবার পরছেন টিপ। তাদের বিশ্বাস, এই টিপই তাদের করোনার জীবাণু থেকে রক্ষা করবে। সেই সঙ্গে সকাল থেকে বাজানো হচ্ছে শাঁখ। বাড়ির উঠানে তুলসী তলায় ধূপ জ্বেলে ধ্যানে মগ্ন হয়ে রয়েছেন মহিলারা। বিষয়টি জানাজানি হতেই তীব্র প্রতিবাদ করেন বিজ্ঞান মঞ্চের সদস্যরা।

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, শনিবার সকাল হতেই ছড়িয়ে পড়ে হুগলির তারকেশ্বর শিব একজনকে স্বপ্নাদেশ দিয়েছে, বাড়ির উঠোনের বাঁদিকের মাটিতে যে পুরনো দিনের কয়লা রয়েছে তা খুঁড়ে বের করতে হবে। সেই কয়লা তুলসী তলায় রেখে পুজা করতে হবে। তারপর তা গঙ্গা জলে গুলিয়ে মাখতে হবে গায়ে। টিপ আকারে পড়তে হবে কপালে। তাহলেই দূর থাকবে করোনার জীবাণু। এই কথা ছড়িয়ে পড়তেই হুড়োহুড়ি পড়ে যায় মহিলাদের মধ্যে। শুরু হয় খোঁড়াখুড়ি। কয়লা মিলতেই শুরু হয় পূজা।

সেখানকার ৬৫ বয়সী মাধবী মণ্ডল বলেন, ‘বাবা তারকেশ্বর স্বপ্নাদেশ দিয়েছেন বাড়ির উঠোনে যে কয়লা মিলবে তা গঙ্গা জলে গুলে কপালে টিপ বা গায়ে মাখলে করোনা দূর হয়ে যাবে। তাই আমরা করেছি।’ তবে কে এই স্বপ্নাদেশ পেয়েছেন তার কোনও হদিশ পাওয়া যায়নি।

এ প্রসঙ্গে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের ঘাটাল শাখার সভাপতি দুলালচন্দ্র কর বলেন, ‘শনিবার ভোর থেকে ঘাটালে একটি গুজব ছড়িয়ে পড়েছে। গুজবে ভর করে কেউ মাখছেন কয়লা আবার কেউ কপালে পরছেন কয়লার টিপ। বিজ্ঞানমঞ্চের পক্ষ থেকে আমরা এই গুজবের বিরোধিতায় প্রচার করেছি।’

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares