১০, এপ্রিল, ২০২০, শুক্রবার

করোনায় পেছাচ্ছে এইচএসসি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ২:৩৭ অপরাহ্ন, ২২ মার্চ ২০২০, রোববার


করোনায় পেছাচ্ছে এইচএসসি পরীক্ষা

ছবি- সংগৃহীত

বিশ্বব্যাপী ভয়াবহ আকার ধারণ করা করোনাভাইরাসের কারণে এইচএসসি ও সমমানের পরীক্ষা পেছানোর নীতিগত সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এ ব্যাপারে আজকালের মধ্যেই ঘোষণা আসতে পারে বলে জানিয়েছে মন্ত্রণালয় সূত্র।

সূত্র জানায়, সবগুলো শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের নিয়ে গত বৃহস্পতিবার সভা করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি। ওই সভায় এবারের এইচএসসি পরীক্ষা পেছানোর বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। এ বিষয়ে মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে।

গতকাল শনিবার এইচএসসি পরীক্ষার পরীক্ষার্থীদের প্রবেশপত্র বিতরণ কার্যক্রম আগামী ২৮ মার্চ পর্যন্ত স্থগিত করছে শিক্ষা বোর্ডগুলো। পরীক্ষার্থীদের বাড়িতে অবস্থান করে পরীক্ষার প্রস্তুতি নিতে বলা হয়েছে।

ঢাকা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক জানান, আসন্ন এইচএসসি পরীক্ষার সব প্রস্তুতি নেয়া হয়েছে। ইতিমধ্যে সারাদেশে প্রশ্নপত্রও পাঠানো হয়ে গেছে। তবে, করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে, পরীক্ষা সম্পন্ন হওয়া নিয়ে স্বাভাবিকভাবেই অনিশ্চয়তা দেখা দিয়েছে। শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের মধ্যেও বিষয়টি নিয়ে দুশ্চিন্তা দেখা দিয়েছে। পরীক্ষাসংক্রান্ত সিদ্ধান্তটি আজ বা আগামীকালের মধ্যেই শিক্ষা মন্ত্রণালয় থেকে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেয়া হবে।

আগামী ১ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত এইচএসসির তত্ত্বীয় এবং ৫ থেকে ১৩ মে’র মধ্যে সব ব্যবহারিক পরীক্ষা শেষ করার সূচি নির্ধারিত আছে।

তবে করোনাভাইরাসের প্রকোপের কারণে গত ১৬ মার্চ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করে সরকার।ওই দিন এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছিলেন, এই পরীক্ষা শুরুর আগে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares