৮, এপ্রিল, ২০২০, বুধবার

২২ মার্চ সকাল ৭টা থেকে কারফিউ জারি!

আন্তর্জাতিক ডেস্ক:
প্রকাশিত: ১১:৩১ অপরাহ্ন, ১৯ মার্চ ২০২০, বৃহস্পতিবার


২২ মার্চ সকাল ৭টা থেকে কারফিউ জারি!

ফাইল ছবি

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ২২ মার্চ সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত ভারতে ‘জনতার কারফিউ’ জারি করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ বৃহস্পতিবার (১৯ মার্চ) জাতির উদ্দেশে দেয়া ভাষণে মোদি এ কথা জানান। তিনি বলেন, ওই দিন সবাই ঘরে থাকবেন; রাস্তায় বের হবেন না।

মোদি বলেন, ‘যারা মনে করছেন এই সঙ্কটের প্রভাব ভারতের ওপর পড়বে না; তারা ভুল ভাবছেন। এটি বিশ্বের জন্য অনেক বড় সঙ্কট। প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধে যারা আক্রান্ত হননি, তারাও আজ করোনায় আক্রান্ত।’

তিনি দেশবাসীকে মোদি আরো বলেন, ‘আমি দেশবাসীকে আশ্বস্ত করি যে দেশে দুধ, খাদ্য, পানীয়, ওষুধ, জীবনের জন্য প্রয়োজনীয় জিনিসগুলির যাতে কোনো অভাব না হয় তার জন্য সব পদক্ষেপ নেয়া হচ্ছে।’

তিনি বলেন, ‘আমাদের হাসপাতালের ওপর চাপও ক্রমাগত বাড়ছে। রুটিন চেক আপের জন্য হাসপাতালে যাওয়া এড়াতে অনুরোধ করছি।’

প্রসঙ্গত, করোনায় বিশ্বে ভয়াবহ হারে বাড়ছে মৃতের সংখ্যা। এরই মধ্যে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৮ হাজার ৯৬১ জন। এছাড়া আরো আক্রান্ত হয়েছেন ২ লাখ ১৯ হাজার ৮৭ জন। অপরদিকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৫ হাজার ৬৭৩ জন। করোনা ছড়িয়ে পড়েছে বিশ্বের ১৭৩টি দেশে। চীনের মূল ভূখণ্ডে মোট আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৯২৮ এবং মারা গেছে ৩ হাজার ২৪৫ জন।

চীনের পর সর্বোচ্চ মৃত্যুর ঘটনা ইতালিতে। সেখানে এখন পর্যন্ত ২ হাজার ৯৭৮ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ৩৫ হাজার ৭১৩ জন। ইরানে আক্রান্তের সংখ্যা ১৭ হাজার ৩৬১ এবং মারা গেছে ১ হাজার ১৩৫ জন। স্পেনে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১৪ হাজার ৭৬৯ এবং মৃত্যু হয়েছে ৬৩৮ জনের।

জার্মানিতে এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১২ হাজার ৩২৭ এবং মারা গেছে ২৮ জন। যুক্তরাষ্ট্রে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৯ হাজার ৩৭১ এবং মৃত্যু হয়েছে ১৫৩ জনের।

ফ্রান্সে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৯ হাজার ১৩৪ এবং মারা গেছে ২৬৪ জন। দক্ষিণ কোরিয়ায় এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮ হাজার ৫৬৫ এবং মৃত্যু হয়েছে ৯১ জনের।

সুইজারল্যান্ডে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩ হাজার ১১৫ এবং মারা গেছে ৩৩ জন। যুক্তরাজ্যে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ২ হাজার ৬২৬ জন এবং মারা গেছে ১০৪ জন।

নেদারল্যান্ডে করোনায় আক্রান্তের সংখ্যা ২ হাজার ৫১ এবং মৃত্যু ৫৮, অস্ট্রিয়ায় আক্রান্ত ১ হাজার ৬৪৬ এবং মৃত্যু ৪, নরওয়েতে মোট আক্রান্ত ১ হাজার ৫৯১ এবং মারা গেছে ৬ জন।

বেলজিয়ামে আক্রান্ত ১ হাজার ৪৮৬ এবং মারা গেছে ১৪ জন। সুইডেনে আক্রান্ত ১ হাজার ৩০১ এবং মারা গেছে ১০ জন। জাপানে আক্রান্ত ৯১৪ এবং মারা গেছে ২৯ জন। মালয়েশিয়ায় আক্রান্ত ৭৯০ এবং মৃত্য ২।

অস্ট্রেলিয়ায় আক্রান্তের সংখ্যা ৫৯৬ এবং মারা গেছে ৬ জন। কাতারে আক্রান্তের সংখ্যা ৪৫২ এবং সিঙ্গাপুরে ৩১৩, পাকিস্তানে আক্রান্ত ৩০৭ এবং মারা গেছে ২ জন, সৌদি আরবে আক্রান্ত ২৩৮, ফিলিপাইনে আক্রান্ত ২০২ এবং মারা গেছে ১৭ জন। ভারতে আক্রান্ত ১৬৯ এবং মৃত্যু ৩।

অপরদিকে ইরাকে আক্রান্তের সংখ্যা ১৬৪ এবং মৃত্যু ১২, কুয়েতে আক্রান্ত ১৪২, আরব আমিরাতে ১১৩, ওমানে ৩৯, বাংলাদেশে নতুন করে আক্রান্ত ৪ ফলে মোট আক্রান্তের সংখ্যা ১৪। এছাড়া এখন পর্যন্ত দেশটিতে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৩ জন।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares