বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ৬:৫৬ এএম

আম্মুকে নিয়ে যখন এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে ছুটে বেড়াচ্ছি

প্রতিদিনের কাগজ ডেস্ক:
প্রকাশিত: ৯:০১ পূর্বাহ্ন, ১৮ মার্চ ২০২০, বুধবার


আম্মুকে নিয়ে যখন এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে ছুটে বেড়াচ্ছি

ছবি- সংগৃহীত

আম্মুর গত শনিবার রাত থেকে পিঠে ব্যথার সাথে শ্বাসকষ্ট শুরু হয়। এর পর আস্তে আস্তে খুব কাশি বাড়ে সাথে জ্বর ও চলে আসে। এভাবে দুইদিন বাসায় চিকিৎসার পর গতকাল রাতে তার শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় তাকে স্কয়ার হাসপাতালে নিয়ে যাই ( যেহেতু আম্মু র angioplasty এইহাসপাতালে করা হয়)। তো উনারা রোগীর হিস্ট্রি শুনে বললো, এখন তো করোনার জন্য সরকার বলছে সব হাসপাতাল থেকে জ্বর, কাশি,শ্বাসকষ্ট এর রোগীগুলো যেন করোনার চিকিৎসা হয় ঔ চারটি হাসপাতালে নিয়ে গিয়ে একেবারে সব ইনভেস্টিগেশন করতে আর তা না হলে উনারা কিছু ব্লাড টেস্ট আর চেস্ট এক্সরে করে দেখবে, তারপর রিপোর্ট নিয়ে বাসায় চলে যেতে।

উনারা এইধরনের রোগী রাখতে পারবে না। আমরা তাই তাদের ওইখানে যেগুলো সম্ভব ওই টেস্ট গুলো করাই তারপর ওরা বললো যে, উনার তো RTI(pneumonia) ধারণা করতেছি আপনারা কুর্মিটোলা জেনারেল হাসপাতালে নিয়ে যান। আমরা বলছি আম্মুকে মেডিসিন দেয়ার কথা কিন্তু ডক্টর বললো যা করার কুর্মিটোলা তে করবে আগে পেশেন্ট এর COVID-19 পরীক্ষা করতে হবে। আমরা পরে ভোর ৪ টায় আম্মুকে নিয়ে বাসায় চলে আসি।

এরপর সকালে #IEDCR এর সবগুলো হটলাইনে ফোন দিতে থাকি যেন বাসায় এসে স্যাম্পল নিয়ে যায়। আর তারা আমাদের ফোন ধরে নাই। আমি কম করে হলেও প্রতিটা নাম্বার এ ১০/১৫ বার ফোন দেই। পরে কুর্মিটোলা র উদ্দেশ্য রওনা দিয়ে ঔখানকার এ একজন ডক্টর এর সাথে কথা বলে জানতে পারি কুর্মিটোলা তে এনে লাভ নাই সরাসরি #IEDCR এ নিয়ে গিয়ে স্যাম্পল দিয়ে আসতে হবে। এরপর আমরা #IEDCR এ নিয়ে যাই। যাবার পর ওরা বলে আমরা কেনো আসছি। বারবার সবাইকে এখানে আসতে নিষেধ করছে। হট লাইনে ফোন দিলে তারা গিয়ে স্যাম্পল আনবে। আমরা যখন জানাই যে হটলাইনে ফোন দিয়েছি কিন্তু আপনারা ধরেন নাই। পরে বলে রোগীর পরিবারের কেউ যদি সম্প্রতি বিদেশ থেকে আাসেন বা রোগী যদি একমাসের মধ্যে করোনা আক্রান্ত দেশে যান তাহলেই তারা স্যাম্পল নিবে না হলে এমনি হাসপাতালে নিতে বলসে। আমরা যখন দেখালাম যে ,আমাদের স্কয়ার থেকে বের করে দিছে এবং বলছে এটা তারা জানেন না। তারা স্যাম্পল নিবেন না। অলরেডি দেড় লক্ষ স্যাম্পল জমা আছে কিন্তু তাদের কাছে পর্যাপ্ত কিট নেই তাই তাদের পক্ষে সবারটা দেখা সম্ভব না।

এখন আমার প্রশ্ন হলো তাহলে আম্মু কে কোন হাসপাতালে নিবো??

এখন বাসায় আপাতত চিকিৎসা দিতেছে আমার হাসবেন্ড ডক্টর উনার কথায়। যদি অবস্থা আরো খারাপ হয় তখন আমরা এই রোগী কোথায় নিবো??
#IEDCR এ এমন আরো অনেকেই এইরকম পরিস্থিতির মুখোমুখি হচ্ছেন।

©Sanjida

(লেখকের ফেসবুক থেকে নেওয়া )

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares