মঙ্গলবার, ২৬ মে ২০২০, ৫:১৭ পিএম

বইমেলার শেষ শুক্রবারে উপচেপড়া ভিড়

নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৪:১৬ অপরাহ্ন, ২৮ ফেব্রুয়ারী ২০২০, শুক্রবার


বইমেলার শেষ শুক্রবারে উপচেপড়া ভিড়

টিএস‌সি থে‌কে দেয়াল চত্বর। সড়ক দ্বী‌পের মাঝ বরাবর চল‌ছে মেট্রোরে‌লের কাজ। ফুটপাত থে‌কে শুরু ক‌রে রাস্তায় যেটুকু জায়গা র‌য়ে‌ছে, সবখা‌নে মানুষ আর মানুষ। দূর থে‌কে দেখ‌লে ম‌নে হয় জনসমুদ্র। তাদের সবার গন্তব‌্য বইমেলা। বাংলা একা‌ডে‌মি ও সোহরাওয়ার্দী উদ‌্যা‌নের বইমেলায় প্রবে‌শে দীর্ঘ লাইন। বই‌মেলার ভেত‌রেও গিজ‌গিজ কর‌ছে মানুষ আর মান‌ুষ।

মেলার শেষ শুক্রবার আজ। তাই সকাল থে‌কেই মেলায় ভিড় ছিল। মেলা শুরু হ‌য়ে‌ছিল ১১টায়। দুপুর একটা পর্যন্ত ছিল শিশু প্রহর। এই সময়টা‌তে সোহরাওয়ার্দী উদ‌্যা‌নের শিশু চত্ব‌রে হালুম, ইক‌রি আর শিকু‌দের দেখ‌তে শিশু কি‌শোর‌দের উচ্ছ্বাসের কম‌তি ছিল না। দুপুর একটা থে‌কে তিনটা পর্যন্ত মেলায় লোকসমাগম কিছুটা কম ছিল। জুমার নামাজ ও মধ‌্যাহ্ন‌ভোজে ব‌্যস্ত ছি‌লেন বই‌য়ের ক্রেতারা। দুপুর গড়া‌তে শুরু কর‌তে না কর‌তেই ঢল নামে মেলায়। বিকাল নাগাদ মেলা টইটম্বুর।

শুক্রবা‌রে মেলায় বি‌ক্রিও হ‌চ্ছে আশানুরূপ। ক্রেতা‌দের সামলে বি‌ক্রয় কর্মী‌দের দম ফেলার ফুরসত নেই যে‌নো।

উদীচীর সদস‌্য তানহা ব‌লেন, বই‌মেলার শেষ শুক্রবার আজ। মেলায় যারা এত‌দিন ব‌্যস্ততার জন‌্য আসতে পা‌রেন‌নি তা‌দের অ‌নে‌কেই আজ এ‌সে‌ছেন। কি‌নি নি‌চ্ছেন পছ‌ন্দের বই।

সোহরাওয়ার্দী উদ‌্যা‌নে দু হা‌তে বই‌য়ের ব‌্যাগ নি‌য়ে এক স্টল থে‌কে আরেক স্টলে ঘুর‌ছি‌লেন তাহ‌মিদ। ঢাকা টাইম‌সের স‌ঙ্গে আলাপকালে তি‌নি ব‌লেন, কেবলমাত্র বই কেনার জন‌্য সিরাজগঞ্জ থে‌কে রা‌তের ট্রেনে ঢাকায় এ‌সে‌ছি। সারা বছর পড়ার জন‌্য বইগুলো মেলা থে‌কে সংগ্রহ করব।

ছু‌টির দিন হওয়ায় অনেকেই পরিবার প‌রিজন নি‌য়ে মেলায় এসেছেন। তাদেরই একজন ইশ‌তিয়াল আলম। তি‌নি ব‌লেন, স্ত্রী এবং দুই ছে‌লে‌কে নি‌য়ে মেলায় এসে‌ছি। ও‌দের জন‌্য বই কিন‌বো। ছু‌টির দিনটা মেলায় কা‌টি‌য়ে দি‌তে চাই।

মেলায় মু‌ক্তিযু‌দ্ধের স্ট‌লের কর্মী শুভ ব‌লেন, সারা দে‌শে বঙ্গবন্ধুর জন্মশতবা‌র্ষিকী উদযাপ‌নের প্রস্তুতি চল‌ছে‌। এর ছোঁয়া লে‌গে‌ছে মেলায়ও। বই‌মেলায় এবার মু‌ক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধুকে নি‌য়ে র‌চিত বই‌য়ের চা‌হিদা বে‌শি।

মু‌ক্তিযু‌দ্ধের বই‌য়ের পাশাপা‌শি এবা‌রের মেলায় শিশু সা‌হিত‌্য, রম‌্য গল্প, সা‌য়েন্স ফিকশন, ভ্রম‌ণের বই বে‌শি বি‌ক্রি হ‌য়ে‌ছে। যদিও বাংলা একা‌ডে‌মির দেয়া তথ‌্য ম‌তে এবা‌রের মেলায় সব‌চে‌য়ে বে‌শি প্রকাশ হ‌য়ে‌ছে ক‌বিতার। এর পরপরই আছে গল্প এবং উপন‌্যা‌সের বই।

আজ মেলা চল‌বে রাত নয়টা পর্যন্ত। রাত সাড়ে আটটার পর নতুন ক‌রে বই‌মেলায় কাউ‌কে প্রবেশ করতে দেয়া হ‌বে না।

বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমান‌কে উৎসর্গ ক‌রে এবা‌রের বই‌মেলার আয়োজন করা হ‌য়ে‌ছে। ২ ফেব্রুয়া‌রি বিকা‌লে মেলার উ‌দ্বোধন ক‌রেন প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা। আগামীকাল ২৯ ফেব্রুয়া‌রি শ‌নিবার রাত নয়টায় পর্দা নাম‌ছে অমর একু‌শে গ্রন্থ‌মেলা ২০২০ এর।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares