২৮, মার্চ, ২০২০, শনিবার

দিল্লির সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে ৩৮

আন্তর্জাতিক ডেস্ক:
প্রকাশিত: ১০:৪৫ পূর্বাহ্ন, ২৮ ফেব্রুয়ারী ২০২০, শুক্রবার


দিল্লির সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে ৩৮

বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে দিল্লিতে টানা চার দিনের সহিংসতায় মৃতের সংখ্যা বেড়ে ৩৮ জনে দাঁড়িয়েছে। আহতের সংখ্যা ছাড়িয়েছে ২০০। গ্রেফতার হয়েছেন ৪ শতাধিক।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) মুসলিম অধ্যুষিত উত্তরপূর্ব দিল্লির ভজনপুরা, মৌজপুর ও কারাওয়াল নগরে ব্যাপক অগ্নিসংযোগ ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে আহত হন অনেকে।

সহিংসতার ঘটনা তদন্তে দু’টি বিশেষ তদন্তকারী দল গঠন করা হয়েছে। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ঘোষণা দিয়েছেন যে, সহিংসতার ঘটনায় হতাহত ব্যক্তিদের ক্ষতিপূরণ দেয়া হবে। নিহত বয়স্ক পরিবারকে ১০ লাখ ও নিহত নাবালক পরিবারকে ৫ লাখ রুপি করে আর্থিক সহায়তা দেয়ার ঘোষণা দেয়া হয়েছে।

এদিকে, বিজেপি নেতাদের বিরুদ্ধে এফআইআর দায়ের করার মামলায় কেন্দ্রীয় সরকারকে ৪ সপ্তাহ সময় দিয়েছে দিল্লি হাইকোর্ট। উস্কানিমূলক মন্তব্যের অভিযোগে বিজেপি নেতাদের বিরুদ্ধে এফআইআর দায়ের করতে বাড়তি সময় চেয়েছে কেন্দ্র।

দিল্লিতে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার আহবান জানিয়ে বৃহস্পতিবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের দ্বারস্থ হয়েছেন সোনিয়া গান্ধী, মনমোহন সিংসহ অন্যান্য নেতারা। রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ শেষে কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী বলেন, আমরা রাষ্ট্রপতিকে স্বারকলিপি দিয়েছি। কেন্দ্র ও দিল্লি সরকার নীরব দর্শকের মতো আচরণ করছে। রাষ্ট্রপতি আমাদের দাবি গুরুত্ব সহকারে দেখার আশ্বাস দিয়েছেন।

এ প্রসঙ্গে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেন, এ ধরনের ঘটনা জাতীয় লজ্জা। তিনি আরো বলেন, গত চারদিন ধরে দিল্লিতে যা হচ্ছে, সে ব্যাপারে রাষ্ট্রপতিকে জানিয়েছি আমরা। খুবই উদ্বেগের বিষয়। কেন্দ্র সরকারের ব্যর্থতার প্রতিচ্ছবি ফুটে উঠেছে।

অন্যদিকে, গোয়েন্দা কর্মকর্তা অঙ্কিত শর্মা হত্যায় জড়িত থাকার অভিযোগে আম আদমি পার্টির এক শীর্ষ নেতা তাহির হুসেইনকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। তার বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হয়েছে। মঙ্গলবার ওই গোয়েন্দা কর্মকর্তার মরদেহ সংঘর্ষ কবলিত এলাকা থেকে উদ্ধার হয়।

উল্লেখ্য, সংশোধিত নাগরিকত্ব আইনের সমর্থক ও বিরোধীদের পাল্টাপাল্টি মিছিল থেকে সংঘর্ষের সূত্রপাত। এক পর্যায়ে হিন্দু-মুসলিম দাঙ্গায় রূপ নেয়। দিল্লির এ পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। সূত্র: এনডিটিভি।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares