৬, এপ্রিল, ২০২০, সোমবার

বাগমারার আততিজারা পরিচালক হালিমের বিরুদ্ধে চেক জালিয়াতির অভিযোগ

নাজিম হাসান, রাজশাহী প্রতিনিধি:
প্রকাশিত: ৭:৩৩ অপরাহ্ন, ২০ ফেব্রুয়ারী ২০২০, বৃহস্পতিবার


বাগমারার আততিজারা পরিচালক হালিমের বিরুদ্ধে চেক জালিয়াতির অভিযোগ

রাজশাহীর বাগমারায় চড়া সুদ ভিক্তিক প্রতিষ্ঠান আততিজারা কেএসএস লি: এর পরিচালক আব্দুল হালিমের বিরুদ্ধে এবার চেক জালিয়াতি ও প্রতারনার ভয়ানক অভিযোগ ওঠেছে। এর আগে হালিম উপাজেলা সমবায় কর্মকর্তাসহ অফিসের অন্যান্য কর্মচারীদের ম্যানেজ করে উপজেলার শ্রেষ্ঠ সমবায়ীর পুরস্কার বাগিয়ে নেন। বিষয়টি নিয়ে জাতীয় ও স্থানীয় পত্রিকাসহ বিভিন্ন সংবাদ মাধ্যমে সংবাদ প্রকাশিত হলে তদন্তসহ প্রশাসনে তোলপাড় শুরু হয়।

সে সময় এই ঘটনার রেস কাটতে না কাটতেই উপজেলা পর্যায়ে ডিজিটাল মেলায় হালিম শ্রেষ্ঠ ও খাঁটি আওয়ামীলীগার হওয়ার ধান্ধায় আবার উপজেলা আওয়ামীলীগের কার্যালয়( ভবানীগঞ্জ বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘর কমপ্লেক্্র) এর জন্য ৪৮ ইি একটি এলইডি টেলিভিশন উপহার দিয়ে আবারও তিনি সংবাদের শিরোনাম হন। এবার তিনি চেক জালিয়াতি ও প্রতারনা করে এক ভাটা মালিকের কয়েক লক্ষ টাকা আত্মসাত করেছেন। এলাকাবাসী সূত্রে জানা গেছে, উপজেলার মাড়িয়া ইউনিয়নের কালিগঞ্জ বাজারের এমডিটি ইটভাটায় ম্যানেজার হিসাবে কাজ করতেন ওই এলাকার আকরাম হোসেন।

গত বছর মে মাসে ম্যানেজার আকরাম হোসেন তার ছেলেকে বিদেশে পাঠানোর জন্য কিছু টাকার প্রয়োজনে ভাটা মালিক হাফিজুর রহমানের কাছে আবদার করে। সে সময় হাফিজুরের হাতে নগত টাকা না থাকায় হাফিজুর আকরামকে কিছু টাকা নেওয়ার জন্য ভবানীগঞ্জ আত তিজারা লি: এর পরিচালক আব্দুল হালিমের কাছে পাঠায়। হালিম কোন ব্যাংকের চেক ছাড়া ঋন দিতে রাজি না হওয়ায় ভাটা মালিক হাফিজুর তার নিজ নামীয় ও স্বাক্ষরিত টাকার অংক ছাড়া পুবালী ব্যাংক ভবানীগঞ্জ শাখার অনুকুলে গত বছরের ২৭ মে তারিখে দুটো চেক আত তিজারার হালিমের কাছে জমা দিয়ে ৫০ হাজার টাকা নিয়ে নিজে আরো কিছু দিয়ে উভয় টাকা আকরামের হাতে দিয়ে তার ছেলেকে বিদেশে যাওয়ার ব্যবস্থা করে দেয় । প্রায় এক বছর মেয়াদের কিস্তির ভিত্তিতে এই টাকা যথারীতি পরিশোধ করা হয়। এরি মাঝে উভয়ের মাঝে বনিবনা না হওয়ায় আকরাম এমডিটি ইটভাটার চাকুরীও ছেড়ে দেন।

এ সময় ভাটা মালিক হাফিজুর আত তিজারার টাকা পরিশোধ হওয়ায় সেখানে তার চেক দুটো আনতে গিয়ে জানতে পারেন ওই অফিসে তার কোন চেক জমা নেই। চেক না পেয়ে ব্যতিব্যস্ত হয়ে পড়েন হাফিজুর। এরি মাঝে তার হাতে পৌছায় একই এলাকার মধ্যঝিনা গ্রামের তোফাজ্জল হোসেনের দাবীকৃত ১৮ লক্ষ টাকা একই এলাকার সূর্যপাড়া গ্রামের ইয়ানুছ আলীর দাবীকৃত ১৬ লক্ষ টাকার দুটো ল্যিাগাল নোটিশ। এ দুটো নোটিশ পেয়ে মাথায় আকাশ ভেঙ্গে পড়ে হাফিজুরের। তিনি ছুটে যান আত তিজারার পরিচালক আব্দুল হালিমের কাছে। হালিম তাকে চেকের পাতা দুটি দিচ্ছি দিবো করে নানান টালবাহানা শুরু করে । ভাটা মালিক হাফিজুর রহমান অভিযোগ করে বলেন, দিনের পর দিন আত তিজারা অফিসে ধর্না দিয়েও হালিম তাকে চেকের পাতা দেওয়ার নামে সময় ক্ষেপন করে আকরাম হোসেন মারফত তার প্রতিপক্ষ তোফাজ্জল হোসেন ও ইয়ানুছ আলীর কাছে মোটা অংকের টাকার সুবিধা আদায় করে চেক দুটো পাচার করে দিয়েছে।

পরে তোফাজ্জল হোসেন ও ইয়ানুছ আলী ফাঁকা চেক পেয়ে সেখানে ইচ্ছামত টাকার অংক বসিয়ে আমার বিরুদ্ধে মিথ্যা ও ভিত্তিহীন লিগ্যাল নোটিশ পাঠিয়েছে। এ বিষয়ে যোগাযোগ করা হলে আকরাম হোসেন বলেন, আমি ওই ভাটার ড্রাইভার ছিলাম । আত তিজারা অফিসে আমি নিজের চেক জমা দিয়ে লোন করেছি এবং লোন পরিশোধ হওয়ায় আমার জামানতী চেক ফেরত নিয়েছি। অন্য কারো নামীয় চেক আমি ফেরত নেইনি । এ বিষয়ে যোগাযোগ করা হলে আত তিজারা লি: এর পরিচালক আব্দুল হালিম তার বিরুদ্ধে আনীত অভিযোগ আংশিক স্বীকার করে বলেন, ঋন পরিশোধ হওয়ায় হাফিজের নিজ নামীয় দুটো চেকের একটি হাফিজ ও একটি আকরাম ফেরত নিয়েছে। তবে আব্দুল হালিমের এই দাবীর বিষয়টি পুরোপুরি ভিত্তিহীন দাবী করে হাফিজ বলেন, তার কাছে আত তিজারার অঙ্গীকারনামা রয়েছে।

তাতে দেখা যায় আকরাম নিজেই স্বাক্ষর করে পুবালী ব্যাংক ভবানীগঞ্জ শাখার ৪৬৯১৯০১০০২৩৬১ নং হিসাবের চেক নং অ১০০-ঔঅ০৯৮২৯০৫ এবং অ১০০-ঔঅ০৯৮২৯৪৫ চেক দুটো গ্রহন করেছেন। চেকের এই দ্বন্দ্বের বিষয়টি স্থানীয় ভাবে ব্যবসায়ী মহলে মিমাংনার উদ্যোগ নেওয়া হলেও তা ভেস্তে যায়। ওই মিমাংসায় উপস্থিত ভবানীগঞ্জ বাজারের বিশিষ্ট ব্যবসায়ী আবু তালেব বলেন, আমরা ওই ঘটনাটি মিমাংসার জন্য বসেছিলাম। সেখানে আত তিজারার পরিচালক আব্দুল হালিম চেক দুটো ফেরত দেওয়ার কথা বলে দুই দিন সময় চেয়ে তা এক মাস পেরিয়ে গেলেও তা আর ফেরত দেননি।

এ বিষয়ে বাগমারা থানার অফিসার ইনচার্জ(ওসি) আতাউর রহমান জানান, ঘটনার প্রাথমিক তদন্তে আত তিজারার গাফলতির বিষয়টি জানা গেছে। চেক দুটোর গ্যারান্টর ও মালিক হাফিজ ছাড়া অন্য কেউ পাওয়ার কথা নয়। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।#

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares