রোববার, ৩১ মে ২০২০, ৩:১৫ এএম

বিশ্বের শীর্ষ ১০০ ভাষার তালিকায় স্থান পেলো চাটগাঁইয়া-সিলেটি

প্রতিদিনের কাগজ ডেস্ক:
প্রকাশিত: ৫:২৫ অপরাহ্ন, ১৯ ফেব্রুয়ারী ২০২০, বুধবার


বিশ্বের শীর্ষ ১০০ ভাষার তালিকায় স্থান পেলো চাটগাঁইয়া-সিলেটি

সারা বিশ্বে সবেচেয়ে বেশি কথা বলা হয় যেসব ভাষায় সেগুলোর শীর্ষ ১০০টির মধ্যে স্থান করে নিয়েছে বাংলাদেশের সিলেট ও চট্টগ্রাম অঞ্চলের ভাষা। চিত্রের মাধ্যমে তথ্য উপস্থাপনকারী ওয়েবসাইট ভিজ্যুয়াল ক্যাপিটালিস্টের প্রকাশিত এক প্রবন্ধে এ তথ্য তুলে ধরা হয়।

বিশ্বজুড়ে বর্তমানে ৭ হাজার ১১১টি ভাষায় তাদের মনের ভাব আদান-প্রদান করেন মানুষ। এর মধ্যে যেসব ভাষায় সবচেয়ে বেশি ব্যবহার হয়, তা থেকে ১০০টি ভাষার তালিকা তৈরি করেছে ভিস্যুয়াল ক্যাপিটালিস্ট।

শনিবার প্রকাশিত ওই প্রবন্ধে বলা হয়, সর্বাধিক কথিত ১০০ ভাষার তালিকায় ১ কোটি ৩০ লাখ ভাষাভাষী নিয়ে চাটগাঁইয়া ভাষা অবস্থান করে নিয়েছে ৮৮ নম্বরে। আর ১ কোটি ১৮ লাখ ভাষাভাষী নিয়ে সিলেটির অবস্থান ৯৭তম।

তালিকা অনুযায়ী, বিশ্বে সবচেয়ে বেশি কথা বলা হয় ইংরেজি ভাষায়। প্রথম স্থানে থাকা এ ভাষায় কথা বলে ১১৩ কোটি মানুষ। দ্বিতীয় স্থানে মান্দারিন চাইনিজ ভাষায় কথা বলে ১১১ কোটি মানুষ। তৃতীয় স্থানে হিন্দিতে কথা বলে ৬১ কোটি মানুষ। চতুর্থ স্থানে ন্প্যানিশ ভাষায় কথা বলে ৫৩ কোটি মানুষ। এ তালিকায় সপ্তম স্থানে রয়েছে বাংলা ভাষা। সারা বিশ্বে প্রায় ২৬ কোটি মানুষ কথা বলে বাংলায়।

এদিকে বিশ্বজুড়ে ছড়িয়ে রয়েছে বৃহত্তর চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের মানুষ। নিজেদের মধ্যে ভাবের আদান-প্রদানে ‘নিজস্ব’ ভাষাই ব্যবহার করেন এসব মানুষ। চট্টগ্রাম ও সিলেটের আঞ্চলিক ভাষা অন্যান্যদের কাছে ‘দুর্বোধ্য’ মনে হলেও বিশ্বজুড়ে ‘চাটগাঁইয়া ও সিলেটি’ ভাষাভাষী মানুষের সংখ্যা যে কম নয় কা উঠে এসেছে ভিজ্যুয়াল ক্যাপিটালিস্ট-এর প্রতিবেদনে।

মন্তব্য করুন

সর্বশেষ নিউজ

আরো পড়ুন