রোববার, ৩১ মে ২০২০, ৩:১০ এএম

টুথপেস্টের কারণেও হতে পারে হাড় ক্ষয়!

প্রতিদিনের কাগজ ডেস্ক:
প্রকাশিত: ২:০০ অপরাহ্ন, ১৭ ফেব্রুয়ারী ২০২০, সোমবার


টুথপেস্টের কারণেও হতে পারে হাড় ক্ষয়!

বিভিন্ন কারণে হতে পারে হাড় ক্ষয়ে। বিশেষ করে মহিলাদের মধ্যে হাড় ক্ষয়ের সমস্যাটা বেশি দেখতে পাওয়া যায়। অনেকে অল্প বয়স থেকেই হাড় ক্ষয়ের সমস্যায় ভুগতে থাকেন। আবার বয়স ত্রিশ পেরনোর পরেও হতে পারে এই সমস্যা। এই হাড় ক্ষয় ভবিষ্যতে বাতের ব্যথায় পরিণত হয়। সময় যত যাবে, এই ব্যথা ততো বাড়বে।

প্রধানত বয়স জনিত কারণে হাড় ক্ষয়ের সমস্যা দেখা দেয়। এছাড়াও অন্যান্য বিভিন্ন কারণে হতে পারে এই সমস্যা। কিন্তু আপনার নিত্যদিনের ব্যবহারের টুথপেস্টের কারণেও হতে পারে হাড় ক্ষয়! এমনটাই দাবি করছেন গবেষকরা। কারণ, টুথপেস্টে থাকা রাসায়নিক পদার্থ থেকে হতে পারে হাড় ক্ষয়ের সমস্যা।

দাঁত পরিষ্কারের সঙ্গে সঙ্গে রূপ চর্চার বিভিন্ন কাজে ব্যবহার করা হয় টুথপেস্ট। কিন্তু এখন এই টুথপেস্ট নাকি হয়ে দাঁড়াচ্ছে কাল। সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে, টুথপেস্টে এক ধরনের রাসায়নিক থাকার কারণে হাড় ক্ষয়ে যায় অকালে। গবেষকরা দেখেছেন যে, ট্রাইক্লোসানের সঙ্গে অস্টিওপরোসিসের সরাসরি যোগাযোগ রয়েছে যা মহিলাদের শরীরে খনিজের ঘনত্ব কমিয়ে দেয়।

১ হাজার ৮৪৮ জন মহিলাদের ব্যবহৃত সাবান, হ্যান্ড স্যানিটাইজার, টুথপেস্ট এবং মাউথওয়াশের মধ্যে ট্রাইক্লোসান পাওয়া গেছে। তাই এসব জিনিস কেনার সময় ‘ট্রাইক্লোসান’ রাসায়নিকের পরিমাণ সম্পর্কে নিশ্চিত হয়ে কেনা উচিত।

মন্তব্য করুন

সর্বশেষ নিউজ

আরো পড়ুন