১৮, ফেব্রুয়ারি, ২০২০, মঙ্গলবার

ফেসবুককে পেছনে ফেলে শীর্ষে টিকটক

অনলাইন ডেস্ক :
প্রকাশিত: ৭:৫৭ অপরাহ্ন, ২৫ জানুয়ারী ২০২০, শনিবার


ফেসবুককে পেছনে ফেলে শীর্ষে টিকটক

সামাজিক যোগাযোগ মাধ্যমের কথা বললেই যে কারও মাথায় আসবে ফেসবুক, টুইটার হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রামের মতো অ্যাপের কথা। কিন্তু আশ্চর্যের বিষয় হলেও সত্য, ফেসবুকের জনপ্রিয়তা অনেকটাই কমে গেছে। ২০১৯ সালে ডাউনলোডের নিরিখে ফেসবুককে পেছনে ফেলে দিয়েছে চীনের বাইটডান্সের অধীন থাকা টিকটক। মার্কেট বিশ্লেষক সেন্সর টাওয়ারের র‌্যাংঙ্কিং অনুযায়ী, মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের পরই জায়গা করে নিয়েছে টিকটক।

গত বছর গুগল প্লে স্টোর, আইফোন এবং আইপ্যাড থেকে গোটা বিশ্বে সব মিলিয়ে ৭৪০ মিলিয়ন ডাউনলোড হয়েছে এ অ্যাপ। যদিও এর মধ্যে অ্যাপেল অ্যাপস, আগে থেকে ইনস্টল করা গুগল অ্যাপ এবং থার্ড পার্টি স্টোর থেকে অ্যান্ড্রয়েড ডাউনলোডের সংখ্যার উল্লেখ নেই। ২০১৮ সালের তুলনায় গত বছর ১৩ শতাংশ ডাউনলোড বেড়েছে টিকটকের। স্বাভাবিকভাবেই ২০১৯-এ আয়ও বৃদ্ধি পেয়েছে।

মজার বিষয় হল, টিকটকের এ বিপুল জনপ্রিয়তায় বড় অবদান রয়েছে ভারতীয় ইউজারদের। গত বছর মোট ডাউনলোডের মধ্যে ৪৪ শতাংশই করেছেন ভারতীয়রা। অথচ অশালীন-যৌনোদ্দীপক ভিডিও পোস্টের অভিযোগে একসময় অ্যাপটি এ দেশে নিষিদ্ধই করে দেয়া হয়েছিল। মার্কেট বিশ্লেষকরা জানিয়েছে, জনপ্রিয়তার নিরিখে প্রথম ১০-এ রয়েছে ফেসবুকের পাঁচটি অ্যাপ। তবে ফেসবুককে সরিয়ে হোয়াটসঅ্যাপের পরের স্থানটিই দখল করে মার্ক জুকারবার্গের কোম্পানিকে জোর ধাক্কা দিয়েছে টিকটক।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares