২৪, ফেব্রুয়ারি, ২০২০, সোমবার

নদীর তীরবর্তী জমিতে ব্যাপক আকারে তামাক চাষ

প্রতিদিনের কাগজ রিপোর্ট :
প্রকাশিত: ৯:২৩ অপরাহ্ন, ১৯ জানুয়ারী ২০২০, রোববার


নদীর তীরবর্তী জমিতে ব্যাপক আকারে তামাক চাষ

খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার ৫ টি ইউনিয়নের ফসলি ও মাইনী নদীর তীরবর্তী জমিতে ব্যাপক আকারে তামাক চাষ ছড়িয়ে পড়েছে এবং তামাকের আখড়ায় পরিনত হয়েছে।

সরকার আইন প্রনয়ন করলেও মাঠ পর্যায়ে প্রয়োগ না থাকায় দেশি বিদেশি কোম্পানীগুলো তামাক চাষিদের উদ্ধুদ্ধ করেই চলছে। তামাক চাষ নিরুৎসাহিত করনের জন্য সরকারি বেসরকারি কোন সংস্থা এগিয়েও আসছেনা এবং তামাক চাষের ক্ষতিকর দিকগুলো তেমন কোন ধারনা দিচ্ছেনা।খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার ৫ টি ইউনিয়নের ফসলি ও মাইনী নদীর তীরবর্তী জমিতে ব্যাপক আকারে তামাক চাষ ছড়িয়ে পড়েছে এবং তামাকের আখড়ায় পরিনত হয়েছে। সরকার আইন প্রনয়ন করলেও মাঠ পর্যায়ে প্রয়োগ না থাকায় দেশি বিদেশি কোম্পানীগুলো তামাক চাষিদের উদ্ধুদ্ধ করেই চলছে। তামাক চাষ নিরুৎসাহিত করনের জন্য সরকারি বেসরকারি কোন সংস্থা এগিয়েও আসছেনা এবং তামাক চাষের ক্ষতিকর দিকগুলো তেমন কোন ধারনা দিচ্ছেনা। তামাক চাষে গুটি কয়েক লোক লাভবান হলেও সামগ্রীক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে এলাকাবাসী, দুষিত হচ্ছে পরিবেশ ধ্বংস হচ্ছে বনাঞ্চল। শনিবার, ১৮ জানুয়ারী।

তামাক চাষে গুটি কয়েক লোক লাভবান হলেও সামগ্রীক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে এলাকাবাসী, দুষিত হচ্ছে পরিবেশ ধ্বংস হচ্ছে বনাঞ্চল। শনিবার, ১৮ জানুয়ারী।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares