২৯, ফেব্রুয়ারি, ২০২০, শনিবার

গ্রেপ্তারের পর আইএস এর ‘গডফাদারকে’ নিতে হলো ট্রাকে করে!

অনলাইন ডেস্ক :
প্রকাশিত: ৯:০০ অপরাহ্ন, ১৯ জানুয়ারী ২০২০, রোববার


গ্রেপ্তারের পর আইএস এর ‘গডফাদারকে’ নিতে হলো ট্রাকে করে!

ইসলামিক স্টেটের (আইএস) অন্যতম ‘গডফাদার’ আবু আবদুল বারীকে গ্রেপ্তার করেছে ইরাকের নিরাপত্তা বাহিনী। ২৫০ কেজি ওজনের স্থূলকায় এই জঙ্গি ইমামকে আটকের পর পুলিশের গাড়িতে ঢোকানো যায়নি। পরবর্তীতে বাধ্য হয়ে তাকে একটি ট্রাকে করে নিয়ে যাওয়া হয়।

মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক পোস্টের খবরে বলা হয়েছে, আইএস প্রধান আবু বকর-আল বাগদাদির পরই জঙ্গি সংগঠনের অন্যতম ‘গডফাদার’ আবু আবদুল বারী। ‘জাব্বা দ্য জিহাদি’ নামে পরিচিত এই জঙ্গিকে ইরাকের উত্তরাঞ্চলীয় শহর মসুলের গোপন আস্তানা থেকে গ্রেপ্তার করা হয়। হলিউডের বিখ্যাত ‘স্টার ওয়ার্স’ সিরিজের চরিত্র ‘জাব্বা দ্য হাট’এর সঙ্গে মিল রেখে তার এই নাম রাখা হয়েছে। বিশাল দেহের জন্য তিনি পরিচিতি পেয়ে যান সহজেই।

আবু-বকর আল বাগদাদি নিহত হওয়ার পর বিশ্বের বিভিন্ন দেশে আইএসের বার্তা ছড়িয়ে দেওয়াই ছিল আবু আবদুল বারীর কাজ। শিফা আল-নিমাহ ওরফে আবু আবদুল বারীর কাছে আইএসের আরও অনেক গোপন আস্তানার খোঁজ মিলবে বলে মনে করছেন ইরাকের নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

নাম ও আস্তানা পাল্টে পাল্টে সিরিয়ার নানা জায়গায় আত্মগোপনে ছিলেন আবু আবদুল বারী। গণহত্যা, ধর্ষণ, নাশকতা-বিস্ফোরণসহ তার বিরুদ্ধে নানা অভিযোগ রয়েছে। বাগদাদির মতোই ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় ছিলেন শিফা আল-নিমাহ।

ইরাকের নিরাপত্তা বাহিনীর সোয়াটের বিবৃতিতে বলা হয়েছে, নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে উসকানিমূলক ভাষণ দিতেন আবু আবদুল বারী। আইএসের অনুগত না হলে আবু আবদুল বারী ইসলামিক নেতাদের হত্যার ‘ফতোয়া’ দিতেন।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares