২৬, জানুয়ারী, ২০২০, রোববার

ছেলের ক্যামেরায় গ্র্যাজুয়েট মা

প্রতিদিনের কাগজ রিপোর্ট :
প্রকাশিত: ১১:২১ পূর্বাহ্ন, ১৪ জানুয়ারী ২০২০, মঙ্গলবার


ছেলের ক্যামেরায় গ্র্যাজুয়েট মা

মাঝেমাঝে এমন কিছু ছবি আমাদের সামনে চলে আসে, যা আমাদের ভাবায়, বিস্ময়াবিভূত করে, চোখে এনে দেয় জল। তেমনই একটি ছবি সম্প্রতি সোশ্যাল সাইটে ভাইরাল হয়ে গেছে। মোবাইলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট শিক্ষার্থীর ছবি তুলছে একটি ছোট্ট ছেলে। খোঁজ নিয়ে জানা গেল, তারা মা আর ছেলে! জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন অনুষ্ঠানে মা-ছেলের সেই মুহূর্তের ছবি অন্য একজন ক্যামেরাবন্দি করে পোস্ট করেছে সোশ্যাল সাইটে।

ছবিতে দেখা যাচ্ছে, সমাবর্তন বোর্ডের সামনে লাল শাড়ির ওপর সমাবর্তনের গাউন আর টুপি পরে দাঁড়িয়ে আছেন এক গ্র্যাজুয়েট নারী। মুখে তার স্মিত হাসি। একটু দূরে দাঁড়িয়ে মাথায় টুপি ও শীতের পোশাক পরিহিত ৬-৭ বছরের ছোট্ট ছেলে মোবাইল তাক করে গ্র্যাজুয়েটের ছবি তুলছে। ছবিটি পোস্ট করে তাদের মা-ছেলে বলে পরিচয় দেয়া হলেও বিস্তারিত তথ্য উল্লেখ নেই। ফলে ওই গ্র্যাজুয়েট কোন বিভাগের ও কত সেশনের শিক্ষার্থী ছিলেন তা জানা যায়নি।

১৪ বছর পর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) অনুষ্ঠিত হয়েছে প্রথম সমাবর্তন। সমাবর্তনে ১৯ হাজার গ্র্যাজুয়েটকে সনদ দেয়া হয়। এক যুগেরও পর অনুষ্ঠিত এই সমাবর্তনকে ঘিরে আনন্দ উচ্ছ্বাসে মেতেছে জবি শিক্ষক ও শিক্ষার্থীরা। তাদের আনন্দ আরও বাড়িয়ে দিয়েছে মা-ছেলের এই ভাইরাল হওয়া ছবি। ছবিটিকে ২০২০ সালের সেরা ছবি হিসেবে ভূষিত করেছেন কেউ কেউ। অনেকেই নিজের ছেলের সঙ্গে এমন ছবি তুলবেন বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন। এটি নারীদের অগ্রযাত্রার একটি প্রতীকও বটে।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares