২৫, ফেব্রুয়ারি, ২০২০, মঙ্গলবার

গণনেতৃত্ব বিকাশে স্থানীয় সরকার নির্বাচনে সকল স্তরে দলীয় প্রতীক বাতিলের দাবি

হানিফ:
প্রকাশিত: ৫:০২ অপরাহ্ন, ৫ জানুয়ারী ২০২০, রোববার


গণনেতৃত্ব বিকাশে স্থানীয় সরকার নির্বাচনে সকল স্তরে দলীয় প্রতীক বাতিলের দাবি

গণনেতৃত্ব বিকাশে স্থানীয় সরকার নির্বাচনে সকল স্তরে দলীয় প্রতীক বাতিলের দাবি জানিয়েছেন হানিফ বাংলাদেশী।

আজ ৫ জানুয়ারি ২০২০ রবিবার সকাল ১০ টা থেকে ১২ টা নির্বাচন কমিশনের সামনে ২ ঘন্টা অবস্থান কর্মসূচি ও খোলা চিঠি প্রদান কর্মসূচি পালন করে এ দাবি জানান তিনি।

খোলা চিঠিতে হানিফ বাংলাদেশী বলেন, রাষ্ট্রের উপর জনগণের মালিকানা প্রতিষ্ঠার প্রথম শর্ত হল প্রত্যক্ষ ভোটাধিকার। স্বাধীনতার অর্ধ শতাব্দী যাবত যে রাজনৈতিক দল যখনই রাষ্ট্র ক্ষমতায় এসেছে সবাই দীর্ঘ মেয়াদে অবৈধভাবে ক্ষমতা থাকার জন্য জনগণের স্বাধীন ভোটাধিকারের উপর হস্তক্ষেপ করে নানা রকম আইন করে চালাকির আশ্রয় নিয়েছে। জাতীয় নির্বাচনে দলীয় প্রতীকের ব্যবহার হয়। আর স্থানীয় সরকার নির্বাচনে কমিশন নির্ধারিত প্রতীকে নির্বাচন হতো। ২০১০ সালে স্থানীয় নির্বাচনেও দলীয় প্রতীকের ব্যবহার শুরু হয়েছে। প্রথম থেকে এ নিয়ে জনঅসন্তোষ বিরাজ করছে। আদালতেও এ নিয়ে রীট চলমান আছে। স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীকের কারণে কোন রাজনৈতিক দলের সদস্য নয় কিন্তু জনপ্রিয় এমন ব্যক্তিবর্গের প্রার্থী হওয়া অসম্ভব হয়ে পড়েছে। ফলে জাতি নিঃস্বার্থ স্বভাবজাত নেতৃত্ব থেকে বঞ্চিত হয় ও গণনেতৃত্বের পথ রুদ্ধ হচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশ পরিচালনার জন্য আগামীর নেতৃত্বের বিকাশ অপরিহার্য। বর্তমান বাংলাদেশে রাষ্ট্রনায়কোচিত নেতৃত্ব গণমানুষের আকাক্সক্ষা। দলীয় প্রতীক পাওয়ার জন্য নানা রকম লবিং, তদবিরে প্রয়োজনীয় অনৈতিক লেনদেনের কথা পত্রিকায় প্রকাশিত হয়েছে। প্রার্থীরা নির্বাচিত হওয়ার পর তাদের লগ্নিকৃত টাকা উত্তোলনে নানা রকম দুর্নীতির আশ্রয় নেয়। ফলে দুর্নীতি সর্বগ্রাসী রূপ নিচ্ছে। দলীয় প্রতীকের কারণে প্রতিহিংসার রাজনীতি স্থানীয় পর্যায়েও ছড়িয়ে পড়ছে। প্রার্থীরা দলীয় প্রতীক পাওয়াকে প্রাথমিক বিজয় মনে করে। এতে জনগণের সাংবিধানিক স্বাধীন মতামতের প্রতি একরকমের অবজ্ঞার শামিল। ক্ষমতাসীন দলের প্রতীকের প্রতি প্রশাসনসহ কমিশনের ব্যক্তি বিশেষের একরকমের দুর্বলতা থাকে। যার ফলে দলীয় প্রার্থীরা ধরাকে সরা জ্ঞান করে দুর্নীতির আশ্রয় গ্রহণ করে ও প্রভাব বিস্তার করে।

হানিফ বাংলাদেশী গণনেতৃত্ব বিকাশে স্থানীয় সরকার নির্বাচনে সকল স্তরে দলীয় প্রতীক বাতিল ও সার্বজনীন প্রার্থী হওয়ার প্রধান অন্তরায় বৈষম্যহীন আইন বাতিলের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে কমিশনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করেন।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares