২৮, ফেব্রুয়ারি, ২০২০, শুক্রবার

হারিয়ে যাচ্ছে গ্রাম-বাংলার গরুর গাড়ি, গাড়োয়াল ভাইও

ইখতিয়ার উদ্দীন আজাদ, নওগাঁ:
প্রকাশিত: ১২:৩৫ অপরাহ্ন, ৩১ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার


আজ শুধুই স্মৃতি...

ছবি: নওগাঁ: গ্রাম-বাংলার কোথাও কোথাও হঠাৎ দেখা মেলে গরুর গাড়ি, গাড়োয়াল ভাইও। ছবিটি নওগাঁর পত্নীতলার শাশইল গ্রামের একটি মাঠ থেকে ধারণ করা হয়েছে। -প্রতিনিধি।

আজ শুধুই স্মৃতি...

সারা বাংলাদেশে যখন গরুর গাড়ি হারিয়ে যাওয়ার পথে, তখন দেশের ঠাঁ-ঠাঁ বরেদ্র অঞ্চল নামে পরিচিত নওগাঁ জেলার পত্নীতলা উপজেলার মাটিন্দর ইউপি’র শাশইল গ্রামের মাঠে দেখা দিলো পণ্যবাহী গরুর গাড়ি।

তবে, গরুর গাড়ি চালক (গাড়োয়াল) আমিনুর রহমানের (৩৮) সাথে কথা বলে জানা যায়, এই গরুর গাড়ি একমাত্র মেঠোপথ হিসেবে টিকে আছে। তা না হলে রাস্তার পরিবর্তন হলে হয়তো বা এই গরুর গাড়ি ও গাড়োয়াল ভাইও শুধুই স্মৃতি আর স্মৃতি হয়ে থাকবে ইতিহাসের পাতায় পাতায়।

গ্রাম-বাংলার জনপথে এক সময় গরু/মহিষ গাড়িই যোগাযোগের একমাত্র বাহন ছিল। আজ গরুর গাড়ি চালক (গাড়োয়াল) ভাই না থাকায়, হারিয়ে যাচ্ছে চিরচেনা গাড়োয়াল ভাইয়ের কন্ঠে সেই অমৃত মধুর সুরের গান।
পায়ে চলার পথে মানুষ পশু চালিত গরু/মহিষ গাড়ি যোগাযোগের মাধ্যম হিসেবে ও বাণিজ্যের পণ্য পরিবহন প্রধান বাহন ছিল।
পণ্য পরিবহন ছাড়াও গ্রাম-বাংলায় বিবাহের বর-কনে বহনেও বিকল্প কোন বাহন ছিল না। কিন্তু কালের পরিবর্তনে আজ গরু/মহিষের গাড়ি শুধুই স্মৃতি আর স্মৃতি!
তবে গরু/মহিষ গাড়ির পাশাপাশি ঘোড়ার গাড়িও ছিল চোখে পড়ার মতো। কিন্তু তা গরুর গাড়ির তুলনায় কম। ঘোড়ার গাড়ি বাণিজ্যিক ভাবে পরিবহণ ছিল দূরের যাত্রার জন্য।
এক সময় কৃষকের বাড়ি বাড়ি এ গরুর গাড়ি ছিল বিভিন্ন ব্যবসা, ফসল মাঠে গরুর গবর জৈব সার হিসেবে ফসলি জমির উর্ভরতা বৃদ্ধির জন্য পরিবহণে, ফসল ঘরে তোলা বা বাজারজাত করণের জন্য পণ্য পরিবহণের পাশা-পাশি মানুষ পরিবহণ এর জন্য টোপরওয়ালা গাড়ি চোখে পড়ার মতো। তা আবার বিভিন্ন রঙে’র কারুকার্য শোভা পেত গরুর গাড়ি।
এছাড়াও এই গরু/মহিষকে চাষ কাজে ব্যবহার করা হতো এবং চাষ জমি ধান রোপণ এর আগে মাটি সমান করার ক্ষেত্রে বিকল্প কোন পথ ছিল না।
এই গরুর ব্যবহার বিলপ্তির সাথে সাথে লাঙ্গল, জোঁয়াল, মই, গরুর গাড়িসহ চাকা, টোপর, এমনকি গাড়িয়াল ভাইয়ের গরু পিটানো হালা (পান্টি) হারিয়ে গেছে। আর তাই চাষাবাদের কাজে গরু/মহিষের স্থলে দখল করেছে প্রযুক্তির পাওয়ার টিলার।
যান্ত্রিক আবিস্কার বা বিজ্ঞান প্রযুক্তির পরশে, কালের বিবর্তনে আজ গরু/মহিষ কিংবা ঘোড়ার গাড়ির স্থলে দখল করে নিয়েছে- রিক্শা, ভ্যান, ভটভুটি, করিমন, নসিমন, অটো-বাইক (চার্জার), টেম্পু, বাস, মাইক্রো-বাস, ট্রাক ইত্যাদি।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares