৮, এপ্রিল, ২০২০, বুধবার

মানুষ বরাবরই ঐ হাতটাকেই ভীষণভাবে মিস করে যে হাত

প্রতিদিনের কাগজ রিপোর্ট :
প্রকাশিত: ৯:০২ অপরাহ্ন, ২৪ নভেম্বর ২০১৯, রোববার


মানুষ বরাবরই ঐ হাতটাকেই ভীষণভাবে মিস করে যে হাত

মানুষ বরাবরই ঐ হাতটাকেই ভীষণভাবে মিস করে যে হাত তাকে মাঝপথে ছেড়ে অন্যদিকে পাড়ি জমায় অজানা কোনো সুখের উদ্দেশ্যে।

মানুষ ঐ মুখটাকেই কল্পনা করে স্বপ্ন আঁকে যে মুখ তার দিকে কখনো ফিরেও চায় না। কখনো জানতেই চায় না কেমন আছে সে? কখনো বুঝতেই পারে না অপেক্ষার মাত্রা কতটা ভয়াবহ ছিলো ঐ নিষ্পাপ মুখের শূন্য চোখে!

মানুষ সবসময় তাকেই চায় যে কখনো হবে না কিংবা এক না একদিন ছেড়ে চলে যাবে একদম একা করে। অথচ তার সামনে খুব দরকারি কিছু পড়ে থাকে চরম অবহেলায়।

যে হাত তাকে আগলে ধরে রেখে স্বপ্ন দেখায় আবার সব শেষ করে অন্যলোকে পাড়ি জমায় আর এই স্বপ্ন পূরন হবে না জেনেও মানুষ তাকেই আগলে ধরে বেঁচে থাকে।

যে স্মৃতি সারাজীবন শুধু কষ্ট দিতে পারে সেই স্মৃতিগুলোই মানুষ নিজের সাথে আঁকড়ে ধরে প্রতিটা মুহূর্ত কাটায়। অন্যদিকে হাসিখুশি জীবন পার করার অসংখ্য কারন ফেলে রাখে পিছনে।

মানুষ নামের শ্রেষ্ঠ জীবের অনেক পুরোনো অভ্যাস এটা যা আছে তার কদর নেই আর যা নেই বা হারিয়ে গিয়েছে তা নিয়ে আহাজারি। আক্ষেপের শেষ নেই। অথচ দিনশেষে সবাই বলে, “যা হয় ভালোর জন্যই হয়।” কিন্তু এই সত্য কথা মেনে নেওয়া মানুষের সংখ্যা খুবই কম।

হারিয়ে যাওয়া জিনিস খুঁজতে হয় আফসোস হয় অনেকটাই। কিন্তু নিজে থেকে ইচ্ছে করেই হারিয়ে যাওয়া জিনিস খুঁজতে নেই। ভুলে যেতে হয়। নিজের জন্য মনে মনে দোয়া পড়তে হয়, “ইন্নাল্লাহা মায়াসসাবেরিন (আল্লাহ সবরকারিদের সঙ্গে রয়েছেন)”।

আল্লাহ সর্বোত্তম পরিকল্পনাকারী। নিশ্চয়ই তার পরিকল্পনা সবচেয়ে সুন্দর যা আমাদের চাওয়া কিংবা কল্পনার বাইরে। যা আছে বা যা পেয়েছেন তার জন্য শুকরিয়া আদায় করেন আল্লাহর। নিশ্চয়ই আল্লাহ শুকরিয়া আদায়কারী ব্যক্তিকে খুব পছন্দ করেন।

লেখাঃ #আশনা_আরাফ।

 

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares