১, এপ্রিল, ২০২০, বুধবার

জেন্ডার-বান্ধব পরিবেশ ও বাংলাদেশের স্বাস্থ্য বিষয়ক সায়েন্টিফিক অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক::
প্রকাশিত: ১০:৪৬ পূর্বাহ্ন, ২৯ অক্টোবর ২০১৯, মঙ্গলবার


‘স্বাস্থ্য সেবাকেন্দ্রে জেন্ডার-বান্ধব পরিবেশ’ এই প্রতিপাদ্য নিয়ে সম্প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে পঞ্চম ক্যাফে সায়েন্টিফিক অনুষ্ঠিত হয়। বিএসএমএমইউ থেকে সহযোগী অধ্যাপক ডা. ফারিহা হাসিন স্বাস্থ্য সেবাকেন্দ্রগুলিতে জেন্ডার-বান্ধব পরিবেশ নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি বলেন, বাংলাদেশ সরকার এসডিজি ৩ (স্বাস্থ্য) এবং এসডিজি ৫ (জেন্ডার) অর্জনে প্রতিশ্রুতিবদ্ধ। তিনি আরো যোগ করেন, সরকার জেন্ডার বিষয়ক বিভিন্ন নীতিমালা, আইন, কৌশল এবং কর্মপরিকল্পনা গ্রহন করেছেন, যেমন জেন্ডার ইকুইটি স্ট্র্যাটেজী, জেন্ডার ইকুইটি অ্যাকশন প্ল্যান ইত্যাদি। তবে আমাদের স্বাস্থ্যকেন্দ্র গুলির সেবা এখনও পুরোপুরি জেন্ডার-বান্ধব নয়।
আলোচকরা বলেন, পুরুষ ও নারীদের জেন্ডার ভিত্তিক সেবার চাহিদা ভিন্ন, অনেক হাসপাতালে পৃথক ওষুধের কাউন্টার নেই, ইমার্জেন্সিরুমে, ওয়ার্ডে, ওয়েটিংরুমে রুগীর গোপনীয়তা রক্ষা করে পর্যাপ্ত সেবা প্রদান ব্যবস্থা অপ্রতুল এবং নারী-পুরুষের জন্য পৃথক ওয়াশরুমেরও অভাব আছে, এমনকি ব্রেস্টফিডিং কর্ণারেরও অভাব রয়েছে। ট্রান্সজেন্ডারদের জন্য অপ্রতুল স্বাস্থ্যসেবা রয়েছে। নার্সিং পেশায় এবং মেডিকেল এডুকেশনে নারীদের সংখ্যা দিনদিন বাড়ছে, তবে পর্যাপ্ত সুরক্ষার অভাবে নারী চিকিৎসকরা উপজেলায় কাজ করতে আগ্রহ বোধ করছেন না, সর্বোপরি স্বাস্থ্য প্রদানকারী ও রোগীরা জেন্ডার-বান্ধব স্বাস্থ্য সেবা ও তাদের অধিকার সম্পর্কে সচেতন নয়।
এই সমস্যাগুলি সমাধানে আলোচকগণ সুনির্দিষ্ট পরামর্শ দেন। তারা বলেন, স্বাস্থ্য প্রদানকারী ও রোগী উভয়েরই জেন্ডার বিষয়ে সঠিক ধারনা থাকতে হবে, প্রত্যেকটি স্বাস্থ্য কেন্দ্রে জেন্ডার পলিসি থাকা প্রয়োজন যা কঠোরভাবে প্রয়োগ এবং পর্যবেক্ষণ করা হবে ও একই সাথে জেন্ডার সমতা নিয়ে সংবেদনশীলতা তৈরিতে মিডিয়ার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।
এই আলোচনায় অংশ নেন বিএসএমএমইউ-র অধ্যাপক ডা. লায়লা আরজুমান বানু, সহযোগী অধ্যাপক ডাঃ শিউলি চৌধুরী, সহযোগী অধ্যাপক ডাঃ মোঃ খালেকুজ্জামান, ডাঃ সাকি খন্দকার, সহযোগী অধ্যাপক মোঃ হারুন-উর-রশিদ, বিউটি সিকদার, তানিয়া আখতার, আইসিডিডিআর,বি-র বিজ্ঞানী ডাঃ ইকবাল আনোয়ার, ডাঃ এম মুশতাক হুসেন, ডাঃ সোহানা শফিক, ডাঃ শাহেদ হুসেন, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সহকারী অধ্যাপক হাবিবা রহমান, আইপিপিএফ থেকে ডাঃ সানজিদা হাসান প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিএসএমএমইউ এর ডিপার্টমেন্ট অব পাবলিক হেলথ্ এন্ড ইনফরমেটিক্স, ডাঃ ফারজানা নুসরাত। আইসিডিডিআর, বি এবং বিএসএমএমইউ যৌথভাবে ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে এই আলোচনার আয়োজন করে।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares