১৫, ডিসেম্বর, ২০১৯, রোববার

৫৪০ কোটি ফেসবুক অ্যাকাউন্ট গায়েব!

ডেস্ক রিপোর্ট- প্রতিদিনের কাগজ :
প্রকাশিত: ৯:৩৮ অপরাহ্ন, ১৪ নভেম্বর ১৯ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ১০ বার

৫৪০ কোটি ভুয়া অ্যাকাউন্ট মুছে ফেলেছে ফেসবুক কর্তৃপক্ষ। ইন্টারনেটে বিভিন্ন সাইবার অপরাধ সংঘটন ও ভুয়া তথ্য ছড়ানো বন্ধ করতে এমন পদক্ষেপ নিয়েছে তারা। বুধবার এক বিবৃতিতে এ তথ্য প্রকাশ করেছে ফেসবুক। খবর এএফপির।

ফেসবুক কর্তৃপক্ষের ওই বিবৃতিতে বলা হয়েছে, ভুয়া ও অবমাননাকর অ্যাকাউন্ট চিহ্নিত ও বন্ধ করে দিতে করতে ফেসবুক তাদের সক্ষমতা বাড়িয়েছে। তাদের এই চেষ্টা অব্যাহত থাকবে। এএফপি জানিয়েছে, ভুয়া অ্যাকাউন্ট বিরোধী প্রতিরোধ ব্যবস্থার অংশ হিসেবে রেকর্ড পরিমাণ অ্যাকাউন্ট মুছে ফেলেছে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুকে এখনও প্রায় ৫ শতাংশ ভুয়া অ্যাকাউন্ট রয়েছে। আধুনিক প্রযুক্তি প্রয়োগ করেও এসব ভুয়া অ্যাকাউন্ট শনাক্ত করা যায়নি বলে জানিয়েছে কর্তৃপক্ষ। তবে মার্ক জুকারবার্গ বলেছন, ‘আমরা ভুয়া কনটেন্ট শনাক্ত করতে কঠোর প্রচেষ্টা চালাচ্ছি। তাই অনেক বেশি ভুয়া অ্যাকাউন্ট ধরা পড়ছে।’

ফেসবুকের ট্রান্সপারেন্সি রিপোর্ট অনুযায়ী, চলতি বছরের শুরুতে ২০০ কোটি, এপ্রিল থেকে জুনে ১৫০ কোটি এবং জুলাই থেকে সেপ্টেম্বরে ১৭০ কোটি ভুয়া অ্যাকাউন্ট তৈরি হয়েছে ফেসবুকে। বিগত বছরগুলোর তুলনায় এ বছরে ভুয়া অ্যাকাউন্ট তৈরির হার ছিল সবচেয়ে বেশি।

ফেসবুক জানায়, ‘আমরা ভুয়া অ্যাকাউন্ট সনাক্তের জন্য শক্ত এক প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলেছি। যার ফলে প্রতিদিন কয়েক মিলিয়ন ভুয়া অ্যাকাউন্ট তৈরির চেষ্টা ঠেকিয়ে দেয়া হচ্ছে। আমরা প্রতিনিয়ত আমাদের এই প্রতিরোধ ব্যবস্থাকে আরও শক্তিশালী করার জন্য কাজ করে যাচ্ছি।’

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares