১৯, জানুয়ারী, ২০২০, রোববার

যেভাবে জানা যাবে জেএসসি-জেডিসি-পিইসি-ইবতেদায়ির ফল

প্রতিদিনের কাগজ 'রিপোর্ট :
প্রকাশিত: ১২:২৩ অপরাহ্ন, ৩১ ডিসেম্বর ১৯ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৪৭ বার

ফল জানা যাবে যেভাবে
দুই মন্ত্রীর ফল ঘোষণার পরই শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে (www.eaducationboard.gov.bd) জেএসসি-জেডিসি এবং ডিপিইর ওয়েবসাইটে (www.dpe.gov.bd) প্রাথমিক শিক্ষা সমাপনী ফল জানা যাবে।

আর ইবতেদায়ি শিক্ষা সমাপনীর ফল জানা যাবে মাদরাসা বোর্ডের ওয়েবসাইটে। এ ছাড়াও সরকারি মোবাইল অপারেটর কোম্পানি টেলিটকের মাধ্যমেও ফল জানা যাবে।

শিক্ষা বোর্ডগুলোর কমন ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd) ছাড়াও সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইট থেকে জেএসসি ও জেডিসির ফল জানা যবে। যেকোনো মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে JSC/JDCথানা/বোর্ডের নামের প্রথম তিন অক্ষর Roll No২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে ফল জানা যাবে।

প্রাথমিক শিক্ষা অধিদফতর (www.dpe.gov.bd) এবং টেলিটকের ওয়েবসাইট (http://dpe.teletalk.com.bd) থেকে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীর ফল জানা যাবে। এ ছাড়া ফল জানতে যেকোনো মোবাইল মেসেজ অপশনে গিয়ে DPE থানা/উপজেলার কোড নম্বর Roll No2019 লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে জানা যাবে।

ইবতেদায়ির ফলের জন্য EBT থানা/উপজেলার কোড নম্বরRoll No2019 লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে জানা যাবে। এই এসএমএস লেখার সময় সরকারি অথবা রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের EMIS কোড নম্বরের প্রথম পাঁচ সংখ্যা উপজেলা/থানা কোড হিসেবে ব্যবহার করতে হবে; যা প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট, সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা/থানা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয় থেকে জানা যাবে।

উল্লেখ্য, প্রাথমিক-ইবতেদায়ি-নিম্ন মাধ্যমিক স্তরে (জেএসসি-জেডিসি) ২০১৯ সালে চূড়ান্ত পরীক্ষায় এবার মোট ৫৫ লাখ ৬৫ হাজার ৩২০ শিক্ষার্থী অংশ নেন। এর মধ্যে জেএসসি ও জেডিসি পরীক্ষায় ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন এবং প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় শিক্ষার্থী ২৯ লাখ তিন হাজার ৬৩৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল। জেএসসি-জেডিসি পরীক্ষা গত ২ নভেম্বর শুরু হয়ে ১৫ নভেম্বর এবং প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা ১৭ থেকে ২৪ নভেম্বর শেষ হয়। পরীক্ষা শেষ হওয়ার এক মাসের মাথায় ফল প্রকাশিত হতে যাচ্ছে।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares