১৪, নভেম্বর, ২০১৯, বৃহস্পতিবার

নতুন মঞ্চে নাট্যপ্রেমীদের প্রাণ জাগাবে বটতলার রঙ্গমেলা

প্রতিদিনের কাগজ' রিপোর্ট :
প্রকাশিত: ৭:৪১ পূর্বাহ্ন, ১৪, নভেম্বর, ২০১৯, বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ২ বার

থাকছে ৫ দেশের ১৩ নাটক

‘নৃশংস নৈঃশব্দ ভেঙ্গে সুনন্দ সাহস জাগুক প্রাণে প্রাণে’ -শ্লোগনে টানা তৃতীয়বারের মত ঢাকার নাট্যোমোদী দর্শক মাতাতে শুরু হতে যাচ্ছে ‘বটতলা রঙ্গমেলা ২০১৯’। রাজধানীর মুক্তিযুদ্ধ জাদুঘরে আগামী ১৬ থেকে ২৬ নভেম্বর অনুষ্ঠিত হবে বর্ণাঢ্য এ সাংস্কৃতিকযজ্ঞ।

১৬ নভেম্বর সন্ধ্যা ৬টায় তারুণ্যদীপ্ত থিয়েটার দল বটতলা আয়োজিত এ উৎসবের উদ্বোধন করবেন মঞ্চসারথি আতাউর রহমান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, বিশেষ অতিথি থাকবেন তিন তরুণ নাট্যকার সাধনা আহমেদ, রুমা মোদক ও শুভাশিস সিনহা।
‘এখন সময় যূথতার, মেলবন্ধনের; প্রকৃতিতে মানুষে-মানুষে, দেশে দেশে ঐক্যতান বাজলেই কেবল মানবতা আর ধরিত্রীর প্রাণভোমরা একসাথে টিকে যাবে -জিতে যাবে শুভবোধ! জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে হালের সম্মুখযোদ্ধা কিশোরপ্রাণেরা যেমন করে ভেঙ্গেছে নৃশংস নৈঃশব্দ তেমনি তাদের সাহসে সাহস মিলিয়ে বিশ্বের পক্ষে, প্রাণের পক্ষে দাঁড়াবার সুনন্দ সাহস চাই আজ। আজকের পথ একটাই- উচ্চে তুলে শির-কণ্ঠে দিয়ে শান সৃজনানন্দে আমরা ফেরাবই ধ্বংস থেকে সৃষ্টির পথে, প্রাণে প্রাণ মেলাবোই গোলকের সব প্রান্ত ছুঁয়ে।’

এমনি রঙ্গভাবনা নিয়ে আয়োজিত এ উৎসবে প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টা থেকে ৭টা পর্যন্ত বহিরাঙ্গনের নাদিম মঞ্চে থাকবে- গান, নাচ, নাটক ও কবিতা। এতে অংশ নিবে- মনিপুরী থিয়েটার, ক্ষ্যাপা বাউল, জবিরঙ্গ, সমগীত, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন, এফ মাইনর, ঢাকা থিয়েটার, মাদল, সর্বনাম, জাককানইবি নাট্যকলা ও পরিবেশনা বিভাগ এবং বেতাল।

দলগুলো নাচ, গান, পথনাটক ও নানা পরিবেশনায় মাতিয়ে রাখবেন বহিরাঙ্গন। পাশাপাশি প্রতিদিন নাটক মঞ্চায়ন শেষে নাদিম মঞ্চে নির্দেশকের মুখোমুখি দর্শকের রঙ্গ আড্ডা অনুষ্ঠিত হবে রাত সাড়ে ৯টা থেকে ১০টা পর্যন্ত।

১৭ থেকে ২৪ নভেম্বর প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে সাড়ে ৭টা মূল রঙ্গমঞ্চে থাকবে বিভাগীয় নাট্যজন সম্মাননা প্রদান অনুষ্ঠান। এবার বিভাগীয় সম্মাননা দেয়া হচ্ছে যথাক্রমে খান দেলোয়ার হোসেন (বরিশাল বিভাগ), হেমেন্দ্র চৌধুরী (সিলেট বিভাগ), হরিপদ সূত্রধর (ঢাকা বিভাগ), সবিতা সেনগুপ্ত (রংপুর বিভাগ), গৌরাঙ্গ আদিত্য (ময়মনসিংহ বিভাগ), মিলন চৌধুরী (চট্টগ্রাম বিভাগ), অনিতা মৈত্র (রাজশাহী বিভাগ) এবং রোহানি বেগম মেরী (খুলনা বিভাগ) কে।
এছাড়াও প্রতিদিন নাটক শেষে পর্দার অন্তরালে থাকা থিয়েটারের অপরিহার্য কুশলিদের জানানো হবে বিশেষ সম্মান। এবারই প্রথমবারে মতো চালু হতে যাওয়া এ সম্মাননার নাম করণ করা হয়েছে ‘অন্তরালের সম্মাননা’। পাশাপাশি এবার ‘রঙ্গমঞ্চে বটতলা আজীবন সম্মাননা’ প্রদান করা হবে ২৬ নভেম্বর সমাপনী সন্ধ্যায়।

এবছর আজীবন সম্মাননা পেতে যাচ্ছেন বরেণ্য নাট্যজন মামুনুর রশীদ। এদিন বিকাল সাড়ে ৪টায় অনুষ্ঠিত হবে রঙ্গমঞ্চে বটতলার আলাপ- ‘বিভাস চক্রবর্তির মুখোমুখি’। রঙ্গমঞ্চে প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৭টা থেকে অনুষ্ঠিত হবে নাট্যপ্রদর্শনী।

এতে থাকছে স্বাগতিক দল বটতলার দর্শকনন্দিত নাটক ‘ক্রাচের কর্নেল’, ভারতের নাট্যদল রঙ্গাশ্রমের ‘আমার মুখের আঁচলখানি’, স্পেনের থিয়েটার দল মুন প্যালেসের নাটক ‘Dilemmas with my Flamenco Tailcoat’, ইরানের দল ক্রেজি বডি গ্রুপ-এর ‘Mysterious Gift’, নেপালের থিয়েটার দল আরোহণ-গুরুকুলের নাটক ‘4.48 Psychosis’, ভারতের চাকদহ নাট্যজনের ‘বিল্বমঙ্গল’, পদাতিক নাট্য সংসদের ‘ম্যাকবেথ’ (বাংলাদেশ), ভারতের দল জলপাইগুড়ি কলাকুশলীর নাটক ‘শুক’, ভারতের জয়োতিডোগরার ‘Black Hole’, একই দেশের নাট্যদল সুখচর পঞ্চম-এর ‘আচার্য প্রফুল্লচন্দ্র’ এবং আয়োজক দল বটতলা মঞ্চে থাকবে সাড়াজাগানো নাটক ‘খনা’ নিয়ে।

বটতলার বৈচিত্রপূর্ণ এই রঙ্গমেলায় সুমন মঞ্চে ২১ থেকে ২৪ নভেম্বর প্রতিদিন বিকেল সাড়ে ৩টা থেকে ৫টা পর্যন্ত প্রদর্শিত হবে ৪টি বিশেষ তথ্যচিত্র। তথ্যচিত্রগুলো হচ্ছে- Let there be light: Tapas Sen (India), ফেরদৌসি মজুমদার (বাংলাদেশ), Behind the Curtain: BibhasChakrabarti (India) এবং দ্য টিচারঃ সৈয়দ জামিল আহমেদ (বাংলাদেশ)।
একইমঞ্চে তিনটি (৩টি) ২১ থেকে ২৩ নভেম্বর বিকেল ৫টা থেকে সাড়ে ৬ পর্যন্ত থাকবে মাস্টারক্লাস। সঙ্গীত ও নাট্য বিষয়ে মাস্টারক্লাস নিবেন- মঞ্চকুসুম শিমুল ইউসুফ, চিত্রকলা ও নাট্যশিল্প নিয়ে বলবেন শিল্পী ঢালী আল মামুন এবং শরীর, নৃত্য ও প্রশ্ন নিয়ে মাস্টারকাসে থাকবেন শৈবাল বসু (ভারত)।

আসরে ২২ ও ২৩ নভেম্বর দুইদিন সকাল ১০টা থেকে হৃদয়ঙ্গম ঋদ্ধ মঞ্চে থাকছে শিশুপ্রহর। এতে থাকবে- আওয়ার কিংডম (শব্দাবলী, বরিশাল), পুঁথি পড়া, পাখি পড়া (ফুলকি, চট্টগ্রাম) ও পুতুলনাচ (বাংলাদেশের পুতুল নাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্র)। দুদিনই সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত থাকছে আর্টক্যাম্প। ক্যাম্পে উপস্থিত থেকে শিশুদের উৎসাহিত করবে সিসিমপুর।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares