১৭, নভেম্বর, ২০১৯, রোববার

জামিন পেলে খালেদাকে উন্নত চিকিৎসায় বিদেশ পাঠাতে সহায়তা করবে সরকার: ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার::
প্রকাশিত: ১:৩১ অপরাহ্ন, ১৭, নভেম্বর, ২০১৯, রোববার

নিউজটি পড়া হয়েছে ১ বার
জামিন পেলে খালেদাকে উন্নত চিকিৎসায় বিদেশ পাঠাতে সহায়তা করবে সরকার: ওবায়দুল কাদের

বিএনপি চেয়ারপারসন কারাবন্দি খালেদা জিয়ার উন্নত চিকিৎসায় বিদেশে যাওয়ার ইচ্ছের বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানানো হয়েছে। এ বিষয়ে তিনি বলেছেন, আইনগত প্রক্রিয়ায় জামিন পেলে চিকিৎসকরা যদি খালেদা জিয়ারকে চিকিৎসার জন্য বিদেশে নেওয়ার পরামর্শ দেন, তখনই সরকার এ বিষয়ে প্রয়োজনীয় সহায়তা করবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ধৃতি দিয়ে সাংবাদিকদের বিষয়টি জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বুধবার ( ০২ অক্টোবর) সচিবালয়ে সমসাময়িক বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে একপ্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ওবাদুল কাদের জানান, বিএনপি চেয়ারপারসনের জামিন পাওয়ার বিষয়টি সরকারের এখতিয়ারে নেই জানিয়ে এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেছেন, উনি যদি জামিন পান এবং চিকিৎসকরা যদি মনে করেন তার বিদেশে গিয়ে চিকিৎসা করা দরকার তার অসুস্থতার সরকারের কাছে উত্থাপন করা হলে সম্ভাব্য সহায়তা দিতে প্রস্তুত আমরা। আদালতে জামিন দেওয়ার বিষয়ে সরকার বলতে পারে না। এটি আদালতের উপর ছেড়ে দেওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী।

সরকার খালেদা জিয়ার জামিনের বিষয়ে কোনো উদ্যেগ নেবে কিনা জানতে চাইলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিএনপির যে সংসদ সদস্য কারাগারে খালেদা জিয়ার সাক্ষাৎ করে এসে সাংবাদিকদের তার মনোভাব জানিয়েছেন তিনি আমার সঙ্গেও কথা বলেছেন। বেগম জিয়াকে ঘিরে তাদের অভিপ্রায়ের কথা, জামিন পেলে তিনি বিদেশে যাবেন।”

বিএনপির যুগ্ম মহাসচিব হারুনুর রশীদ এ বিষয়টি প্রধানমন্ত্রীকে বলতে অনুরোধ করেছেন জানিয়ে ওবায়দুল কাদের বলেন, সেটা আমি জানিয়েছি। এমনকি বিএনপির এমপি হারুনুর রশীদ নিজেও এ বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন । আমাদের নেত্রী তাকে একই কথা বলেছেন, তিনি যদি জামিন পান, আর চিকিৎসকরা যদি বিদেশ ‍যাওয়ার পরামর্শদেন, তখন সরকার এ বিষয়ে পদক্ষেপ নিবে। তিনি জামিন পাবেন কিনা সেটা আদালতের বিষয়। সরকার আদালতকে কীভাবে বলবে যে জামিন দিয়ে দেবেন? তাহলে বিচার ব্যবস্থার প্রতি সরকারের হস্তক্ষেপ হবে।

প্রসঙ্গত, গত বছরের ফেব্রুয়ারি থেকে দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত প্রায় ৭৫ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী কারাগারে রয়েছেন। শারীরিক অসুস্থতার কারণে। চিকিৎসার জন্য গত ১ এপ্রিল থেকে খালেদা জিয়াকে রাখা হয়েছে বঙ্গবন্ধু শেষ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে। বিএনপির যুগ্ম মহাসচিব সংসদ সদস্য হারুনুর রশীদ মঙ্গলবার হাসপাতালে গিয়ে তার দলের নেত্রীর সঙ্গে কথা বলে আসেন। পরে তিনি সাংবাদিকদের বলেন, জামিন পেলে খালেদা জিয়া উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাবেন। এরপরই বিষয়টি নিয়ে রাজনৈতিক অঙ্গনে চলে তুমুল আলোচনা।

সুপ্রিম কোর্ট ও নিম্ন আদালত মিলে খালেদার বিরুদ্ধে এখন ১৭টি মামলা বিচারাধীন। এর মধ্যে দুটি মামলায় (জিয়া এতিমখানা ট্রাস্ট ও জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলা) জামিন পেলেই তিনি কারাগার থেকে মুক্তি পেতে পারেন বলে তার আইনজীবীদের ভাষ্য।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares