১৫, ডিসেম্বর, ২০১৯, রোববার

এবার দাম বেড়েছে এলাচের

স্টাফ রিপোর্টার:
প্রকাশিত: ৮:৫০ অপরাহ্ন, ২৯ নভেম্বর ১৯ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ১৭ বার
এবার দাম বেড়েছে এলাচের

পেঁয়াজের দাম নিয়ে দেশবাসী যখন নাকাল তখন দাম বাড়ল আরেক মসলা এলাচের। খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়েছে ৬০০ টাকা। আর পাইকারি বাজারেও এ মসলাটির দাম বেড়েছে কেজি প্রতি ৩০০ থেকে ৪০০ টাকা।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য অনুযায়ী, আজ শুক্রবার প্রতি কেজি এলাচ বিক্রি হয়েছে তিন হাজার টাকায়। গত ২৭ নভেম্বর প্রতি কেজি এলাচ বিক্রি হয়েছে দুই হাজার ৪০০ টাকায়।

আজ শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার, মোহাম্মদপুর কৃষি মার্কেট, মহাখালী কাঁচা বাজারসহ কয়েকটি বাজার ঘুরেও এ চিত্র দেখা যায়।

ব্যবসায়ীরা বলছেন, প্রতি বছরই নভেম্বর থেকে মার্চ মাস থেকে এলাচের দাম বাড়তি থাকতে। এ সময় বাজারে এলাচের যোগান কম থাকে বলে তারা অভিযোগ করেন। তারা জানান, আন্তর্জাতিক বাজারেও এ সময় এলাচ চাহিদার তুলনায় কম থাকে।

তারা বলছেন, ভারতেও এলাচের দাম বেড়েছে। ভারতরের কেরালায় গত বছরের বন্যা ও এ বছরের খরায় এলাচের উৎপাদন মার খেয়েছে। গুয়েতেমালাসহ যেসব দেশ এলাচ রফতানি করে তারাও চাহিদা মেটাতে হিমশিম খাচ্ছে।

বাংলাদেশ পাইকারি গরম মসলা ব্যবসায়ী সমিতির সভাপতি মো. এনায়েত উল্লাহ বলেন, ‘আন্তর্জাতিক বাজারে এলাচের দাম বেড়ে যাওয়ায় দেশেও দাম বেড়ে গেছে। আমাদের দেশে পাইকারি বাজারে এলাচের মূল্য কেজিতে ৩০০ টাকা পর্যন্ত বেড়েছে।’

তবে ক্রেতারা বলছেন, কৃত্রিম সংকট তৈরি করে এলাচের দাম বাড়ানো হয়েছে। শীতকালে বিয়ে, ধর্মীয় অনুষ্ঠানসহ বিভিন্ন অনুষ্ঠান বেশি থাকে। এ সময় এলাচের চাহিদাও বেড়ে যায়। আর এই বিষয়টিকে পুঁজি করে ব্যবসায়ীরা এলাচের দাম বাড়িয়েছেন।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares