মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৮:১৬ এএম

এইচএসসি পরীক্ষা বাতিল, ২৫ শতাংশ পরীক্ষার্থীর ভাগ্য খুলছে

প্রতিদিনের কাগজ ডেস্ক:
প্রকাশিত: ১১:১১ অপরাহ্ন, ৯ অক্টোবর ২০২০, শুক্রবার


এইচএসসি পরীক্ষা বাতিল, ২৫ শতাংশ পরীক্ষার্থীর ভাগ্য খুলছে

ছবি : সংগৃহীত

মহামারি করোনার সংক্রমণ ঝুঁকির কারণে এবারের এইচএসসি পরীক্ষা বাতিল করা হয়েছে। জেএসসি ও এসএসসি পরীক্ষার ওপর মূল্যায়ন করে এ বছরের এইচএসসি পরীক্ষার ফলাফল দেয়া হবে। এতে করে ২৫ থেকে ৩০ শতাংশ শিক্ষার্থীর ভাগ্য খুলছে।

শিক্ষা বোর্ডের কর্মকর্তারা জানান, গত পাঁচ বছরে এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের ২৫ থেকে ৩০ শতাংশ পাস করতে পারেনি। এবার যদি পরীক্ষা হতো, হয়তো অকৃতকার্যের সংখ্যা তেমনই হতো। তবে, এই বছর সরকারের নেয়া সিদ্ধান্ত অনুযায়ী, শতভাগ পরীক্ষার্থীদের পাস করিয়ে দেয়া হবে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলাম বলেন, চলতি বছরে যাদের পরীক্ষায় ফেল করার সম্ভাবনা ছিল, তারাও এখন সার্টিফিকেট পাওয়ার সুযোগ পাচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক বুধবার বলেন, যেসব শিক্ষার্থীর জেএসসি ও এসএসসিতে জিপিএ-৫ থাকবে এইচএসসিতেও তাদের জিপিএ-৫ দেয়া হতে পারে। এক ও দুই বিষয়ে ফেল করে পুনরায় নিবন্ধন করা শিক্ষার্থীদের সেসব বিষয়ে পাস করিয়ে মোট জিপিএ দিয়ে ফলাফল প্রকাশ করা হবে।

এদিকে দুপুরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, এইচএসসি-সমমান পরীক্ষা সরাসরি নেয়া না হলেও কী পদ্ধতিতে গ্রেড নির্ধারণ করা হবে সেটি নির্ধারণ ও পরামর্শের জন্য সাধারণ বিশ্ববিদ্যালয়, বুয়েট, শিক্ষা বোর্ড ও বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হবে। তাদের আগামী নভেম্বরের প্রথম সপ্তাহে প্রতিবেদন দিতে বলা হবে। তার ভিত্তিতে ডিসেম্বরে এইচএসসি-সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

এবার এইচএসসি-সমমান পরীক্ষায় ১৩ লাখ ৬৫ হাজার ৬৮৯ জন পরীক্ষার্থীর অংশগ্রহণের কথা ছিল। তাদের মধ্যে নিয়মিত ১০ লাখ ৭৯ হাজার ১৮১ জন এবং অনিয়মিত দুই লাখ ৬৬ হাজার ২০৮ জন।

মন্তব্য করুন

সর্বশেষ নিউজ

আরো পড়ুন