শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ১১:২৫ পিএম

বাংলাদেশকে রোহিঙ্গা ইস্যুতে সহায়তার আশ্বাস যুক্তরাষ্ট্রের

নিজস্ব প্রতিবেদক :
প্রকাশিত: ১২:০৫ পূর্বাহ্ন, ১২ সেপ্টেম্বর ২০২০, শনিবার


বাংলাদেশকে রোহিঙ্গা ইস্যুতে সহায়তার আশ্বাস যুক্তরাষ্ট্রের

ছবি : সংগৃহীত

রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ সমাধানে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে সহায়তা করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করে একথা বলেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী ড. মার্ক টি এসপার।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, শুক্রবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীকে ফোন করেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী। এ সময় তাদের মধ্যে কুশল বিনিময় ছাড়াও দুই দেশের সম্পর্ক উন্নয়নের ব্যাপারে দীর্ঘ সময় কথা হয়।

গণহত্যা ও নির্যাতনের মুখে ২০১৭ সালের আগস্ট থেকে পরবর্তী কয়েক মাসে দলে দলে রোহিঙ্গারা বাংলাদেশে আসতে থাকে। মানবিক দিক বিবেচনা করে বাংলাদেশ অসহায় এই মানুষদের আশ্রয় দেয়। আগে থেকে থাকা কয়েক লাখসহ ১১ লাখের বেশি রোহিঙ্গা জনগোষ্ঠী এখন বাংলাদেশের জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছে।

তাদের ফিরিয়ে নিতে মিয়ানমার বারবার আশ্বাস দিলেও নানা ছলচাতুরির আশ্রয় নিয়ে একজন রোহিঙ্গাকেও ফিরিয়ে নেয়নি দেশটি। এই অবস্থায় আন্তর্জাতিক জনগোষ্ঠীর কাছে বরাবরই মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির আহ্বান জানিয়ে আসছে বাংলাদেশ।

রোহিঙ্গা ইস্যুতে সহযোগিতার আশ্বাস ছাড়াও মার্কিন প্রতিরক্ষামন্ত্রী কোভিড-১৯ মহামারি মোকাবেলায় বাংলাদেশের প্রধানমন্ত্রীর নেয়া পদক্ষেপ এবং প্রতিবেশী দেশগুলোর মঙ্গলার্থে তার সাম্প্রতিক কার্যক্রমের প্রশংসা করেন। উভয় নেতা সব দেশের সার্বভৌমত্ব নিশ্চিত করতে একটি অবাধ ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের প্রতি তাদের যৌথ প্রতিশ্রুতি নিয়ে আলোচনা করেন। সামুদ্রিক ও আঞ্চলিক সুরক্ষা, বৈশ্বিক শান্তিরক্ষা, বাংলাদেশের সামরিক সামর্থ্যকে আধুনিকীকরণের উদ্যোগসহ সুনির্দিষ্ট দ্বিপাক্ষিক প্রতিরক্ষা বিষয়ক অগ্রাধিকারগুলো নিয়ে আলোচনা করেন তারা।

মন্তব্য করুন

সর্বশেষ নিউজ

আরো পড়ুন