সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ৯:১০ এএম

খুলনার পাইকগাছার সবচেয়ে লম্বা মানুষ কলিমের দূর্বিসহ জীবনযাপন

ইমদাদুল হক, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি:
প্রকাশিত: ৫:০৭ অপরাহ্ন, ১১ সেপ্টেম্বর ২০২০, শুক্রবার


খুলনার পাইকগাছার সবচেয়ে লম্বা মানুষ কলিমের দূর্বিসহ জীবনযাপন

ছবি : সংগৃহীত

খুলনার পাইকগাছা উপজেলার সুন্দরবন সংলগ্ন গড়ইখালী ইউনিয়নের ফকিরাবাদ গ্রামের মৃত সুজা উদ্দীন শেখের ছেলে কলিম শেখ জেলার সব চেয়ে লম্বা মানুষ। কলিমের মাতা রোকেয়া বেগম ৩ ভাই ও দুই বোনের মধ্যে কলিম সকলের ছোট। কলিমের উচ্চতা ৭ ফুট ৬ ইি । শারীরিকভাবে লম্বা হওয়ায় তার হাতও সাধারণ মানুষের চেয়েও অনেকটাই লম্বা। তার হাতের মাপ ২২ ইি । তার দুই ভাইয়ের উচ্চতা স্বাভাবিক হলেও দুই বোনের উচ্চতা ৬ ফুট। কলিমের দাবী সে খুলনা বিভাগের মধ্যে সবচেয়ে লম্বা মানুষ।

কলিম বলেন আমি লম্বা বলে কেউ আমাকে মাটির কাজ করতে নেয় না, ধান কাটতে নেয় না, দিন মজুর হিসেবেও কেউ কাজ করতে ডাকে না। কামাই রোজগার করতে পারি না, গোলের ছাউনীর বসত ঘরটিও ভেঙ্গে পড়ছে। মেরামত করার মতো আর্থিক অবস্থা নেই। চাকুরি করবো, গরীব ঘরে জন্ম লেখাপড়া শিখতে পারিনি। বাজারের জুতা, লুঙ্গি ও প্যান্টসহ কোন পোশাক আশাক কাঁটা ছেড়া না করলে ব্যবহার করা যায় না। লম্বা মানুষের জীবনে এত সমস্যা লম্বা না হলে বুঝতে পারতাম না।

তবে ভালো লাগে যখন কোন দোকানে গিয়ে বসি কিংবা বাইরে কোথাও যায়, আমাকে দেখার জন্য সবাই জড়ো হয়। আমার দিকে সবাই তাকিয়ে থাকে তখন খুব ভালো লাগে। এভাবেই লম্বা মানুষ হওয়ার ভালো-মন্দের বিভিন্ন দিক তুলে ধরেন মোঃ কলিম শেখ। কলিম যেমন সুঠাম দেহের অধিকারী, তেমনি তার শরীরে নেই কোন রোগ বালাই। শারীরিকভাবে কলিম অনেক শক্তিশালী।

দরিদ্র পরিবারে জন্ম নেওয়া কলিম লম্বা হওয়ার ফলে ব্যক্তিগত জীবনে অনেক বিড়ম্বনায় পড়তে হয়। তিনি জানান, লম্বা হওয়ার কারণে আমাকে কেউ মাটির কাজে নেয় না, ধান কাঁটতে নেয় না। সচারচর কোন দিনমজুরের কাজে নেয় না। বাধ্য হয়ে গাছ কাঁটার পেশা বেছে নেই। এ পেশায়ও আমার সাথে কেউ কাজ করতে চায় না। তাই গাছ কাঁটার পেশা থেকেও সরে এসেছি। ৪ বছর আগে বিয়েও করেছি। বর্তমানে এক পুত্র সন্তানের পিতা হয়েছি।

এখন ইউনিয়নের প্যানেল মেয়র আব্দুস সালাম কেরু ভাইয়ের ওখানে থাকি। ভাই যা দেয় তাই দিয়ে কোন রকমে সংসার চলছে। দারিদ্রতার কারণে কোন দিন স্কুলে যেতে পারিনি। লেখাপড়া জানিনা এ জন্য চাকুরিও হয়নি। অনেকটাই মানবেতর জীবন-যাপন করছি। দরিদ্র পরিবারে লম্বা হওয়া অনেক বিড়ম্বনার। তবে দূর-দূরন্ত থেকে মানুষ যখন আমাকে দেখার জন্য আসে কিংবা আমি কোথাও গেলে সবাই জড়ো হয়ে আমার দিকে তাকিয়ে থাকে তখন নিজেকে ভালো লাগে। মনে হয় লম্বা হওয়াটা স্বার্থক। খুলনার সবচেয়ে লম্বা এ মানুষটির উন্নত জীবন যাপনের জন্য সরকার ও সমাজের বিত্তবানদের সহায়তা প্রয়োজন। সহায়তা পেলে বদলে যেতে পারে কলিমের বিড়ম্বনার জীবন।

মন্তব্য করুন

সর্বশেষ নিউজ

আরো পড়ুন