শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ৭:২৪ এএম

মার্কিন বিমানবাহিনীতে এবার যুক্ত হচ্ছে রোবট কুকুর

আন্তর্জাতিক ডেস্ক :
প্রকাশিত: ১১:৩১ পূর্বাহ্ন, ১১ সেপ্টেম্বর ২০২০, শুক্রবার


মার্কিন বিমানবাহিনীতে এবার যুক্ত হচ্ছে রোবট কুকুর

ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের মোজাভ মরুভূমির বিমানক্ষেত্রে একটি রোবট কুকুরের হেঁটে বেড়ানোর দৃশ্য সম্প্রতি দেখা যায়। এটি অত্যাধুনিক প্রযুক্তির ভবিষ্যৎ যুদ্ধে ব্যবহার উপযোগী রোবট কুকুর। এটিকে নিয়ে অনুশীলনের পরীক্ষামূলক কার্যক্রম চালায় দেশটির বিমানবাহিনী।

প্রতিকূল পরিবেশে বিমান অবতরণ করলে মানুষ বের হওয়ার আগে এই রোবট কুকুর বের হয়ে অবস্থা পর্যবেক্ষণ করবে। এগুলোকে বিশেষ করে মধ্যপ্রাচ্যে মোতায়েন সেনাদের সাহায্যের জন্যই তৈরি করা হয়েছে বলে দাবি বাহিনীটির।

মার্কিন সামরিক বাহিনীর এডভান্সড ব্যাটেল ম্যানেজমেন্ট সিস্টেমের (এবিএমএস) নতুন সংযোজন এই রোবট কুকুর। কৃত্রিম বুদ্ধিমত্তা ও ডাটা বিশ্লেষণের মাধ্যমে সম্ভাব্য আক্রমণ ও হুমকি চিহ্নিত করতে সক্ষম এটি।

আরো পড়ুন: ‘মহানবী (স.)-কে অবমাননায় ক্ষমার অযোগ্য পাপ করেছে ফরাসি ম্যাগাজিন’

৩১ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বরের পর্যন্ত দেশটির ৩০ জায়গায় এই এবিএমএস অনুশীলন হয়। কুকুরগুলোর নাম দেয়া হয়েছে ভিশন ৬০ ইউজিভি। এই নামকরণ করেছে প্রস্তুতকারক প্রতিষ্ঠান ঘোস্ট রোবটিক্স অফ ফিলাডেলফিয়া। যে কোনো স্থান ও পরিবেশে এই রোবট কুকুরগুলো তথ্য সংগ্রহের কাজ করতে সক্ষম।

মার্কিন বিমানবাহিনীর একুইজিশন টেকনোলজি অ্যান্ড লজিস্টিকসের সহকারী সেক্রেটারি উইল রোপার বলছেন, ভবিষ্যতে যুদ্ধক্ষেত্রে সৈনিকরা তথ্যের অনিশ্চয়তার সম্মুখীন হবে, প্রয়োজন হবে ন্যানো সেকেন্ডে তথ্য বিশ্লেষণে সক্ষম এমন প্রযুক্তির। ভবিষ্যতে যুদ্ধক্ষেত্রে তথ্যই হবে স্যাটেলাইট, জেট ফুয়েলের মতো গুরুত্বপূর্ণ সম্পদ।

মন্তব্য করুন

সর্বশেষ নিউজ

আরো পড়ুন