মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৩:৪৫ এএম

বাংলাদেশকে পরমাণু শিক্ষায় সহযোগিতা দেবে হাঙ্গেরি

নিজস্ব প্রতিবেদক :
প্রকাশিত: ৯:১৮ পূর্বাহ্ন, ১১ সেপ্টেম্বর ২০২০, শুক্রবার


বাংলাদেশকে পরমাণু শিক্ষায় সহযোগিতা দেবে হাঙ্গেরি

ছবি : সংগৃহীত

বাংলাদেশের পরমাণু শক্তিবিষয়ক শিক্ষায় সহযোগিতা দেবে হাঙ্গেরি। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও হাঙ্গেরির পররাষ্ট্র ও বাণিজ্য বিষয়কমন্ত্রী পিটার সিজার্তো দু’দেশের মধ্যে এ সংক্রান্ত দু’টি সমঝোতা স্মারক সই করেন।

এছাড়া বাংলাদেশ ও হাঙ্গেরি কূটনৈতিক প্রশিক্ষণে একে অপরকে সহযোগিতা করবে বলেও জানা গেছে।

সমঝোতা স্মারক সই শেষে যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন দু’দেশের মন্ত্রী। সংবাদ সম্মেলনে তারা জানান, প্রতি বছর বাংলাদেশের ৩০ জন শিক্ষার্থীকে পরমাণু শক্তি বিষয়ক শিক্ষায় সহযোগিতা দেবে হাঙ্গেরি। হাঙ্গেরির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের বৃত্তি দেওয়া হবে। এছাড়া দু’দেশের কূটনীতিকদের প্রশিক্ষণে সহযোগিতার লক্ষ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

বুধরার গভীর রাতে হাঙ্গেরির পররাষ্ট্র ও বাণিজ্য বিষয়ক মন্ত্রী পিটার সিজার্তো ঢাকায় পৌছালে বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। বৃহস্পতিবার সকালে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশির সঙ্গে তিনি বৈঠক করেন। একই দিন বিকেল পৌনে ৩টায় পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন। এ সময় দু’দেশের মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই হয়।

এছাড়া বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান তিনি। সফর শেষে ১০ সেপ্টেম্বর সন্ধ্যায় তিনি ঢাকা ত্যাগ করবেন।

মন্তব্য করুন

সর্বশেষ নিউজ

আরো পড়ুন