মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৪:৪১ এএম

আজ থেকে শুরু হচ্ছে মাসব্যাপী উঠান নাটকের মেলা

বিনোদন ডেস্ক :
প্রকাশিত: ৫:০০ অপরাহ্ন, ৪ সেপ্টেম্বর ২০২০, শুক্রবার


আজ থেকে শুরু হচ্ছে মাসব্যাপী উঠান নাটকের মেলা

ছবি : সংগৃহীত

টানা ৫ মাস পর গত ২৮ আগস্ট প্রথমবারের মতো শূন্যন থিয়েটারের ‘লালজমিন’ দিয়ে মঞ্চের আলো জ্বলে। এবার নাটকের অন্যতম দল প্রাচ্যনাট আয়োজন করছে মাসব্যাপী প্রদর্শনী মেলা।
দলের পাঁচটি নাটক দিয়ে সাজানো এ আয়োজনের নাম ‘মহলা মগন’। ‘অবসাদ বিরুদ্ধস্রোত’ স্লোগান নিয়ে এ উঠান নাট্যোৎসব হচ্ছে।

রাজধানীর কাঁটাবনে প্রাচ্যনাট মহড়া কক্ষে এই উৎসবের উদ্বোধন হচ্ছে আজ (৪ সেপ্টেম্বর)। উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ এবং বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাধারণ সম্পাদক কামাল বায়েজিদ।

প্রাচ্যনাট জানায়, আজ ও কাল (৪ ও ৫ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টায় মেলায় প্রদর্শিত হবে ‘দ্য জু স্টোরি’। এডওয়ার্ড অ্যালবির লেখা থেকে নাটকটি বাংলায় অনুবাদ করেন আশফাকুল আশেকীন। নির্দেশনা দিয়েছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন।

১১ ও ১২ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টায় ‘দ্য ডাম্ব ওয়েটার’ প্রদর্শিত হবে। হ্যারল্ড পিন্টারের রচনা থেকে এটি অনুবাদ করেছেন রবিউল আলম। নির্দেশনায় আছেন মো. শওকত হোসেন সজিব।
১৮ ও ১৯ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে ‘হানড্রেড বাই হানড্রেড’। এটি রচনা ও নির্দেশনা দিয়েছেন সাইফুল জার্নাল।

গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেসের উপন্যাস থেকে ‘কর্নেলকে কেউ চিঠি লেখে না’র নাট্যরূপ দিয়েছেন মো. শওকত হোসেন সজিব। নির্দেশনায় কাজী তৌফিকুল ইসলাম ইমন। ২৫ ও ২৬ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টা এটি প্রদর্শিত হবে।

আর অক্টোবরের ২ ও ৩ তারিখ সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে ‘ফাউস্ট অথবা অন্য কেউ’। গ্যোটের শ্রুতিনাট্য ‘ফাউস্ট’ অবলম্বনে এটি তৈরি করা হয়েছে। তত্ত্বাবধানে আছেন তানজি কুন।
দলটির পক্ষ থেকে বাংলা ট্রিবিউনকে জানায়, দুই সিট ফাঁকা রেখে আসন বিন্যাস করা হয়েছে।

মাত্র ২০ জন দর্শকের জন্য প্রতিটি প্রদর্শনী হবে। টিকিট মূল্য ধরা হয়েছে ২০০ টাকা।
আজকের (৪ সেপ্টেম্বর) উদ্বোধনী আয়োজন ও নাটক মঞ্চায়ন শেষে থাকছে মানসিক স্বাস্থ্যবিষয়ক আলোচনা। ‘মনো সামাজিক বিশ্লেষণ ও বর্তমান’ শিরোনামের এই আয়োজনে কথা বলবেন অধ্যাপক ডা. সালাহউদ্দিন কাউসার বিপ্লব।

মন্তব্য করুন

সর্বশেষ নিউজ

আরো পড়ুন