শনিবার, ১৫ আগস্ট ২০২০, ২:৪৪ এএম

লাদাখে ২০ হাজার চীনা সেনা মোতায়েন, ভারী অস্ত্র আসার শঙ্কা!

আন্তর্জাতিক ডেস্ক :
প্রকাশিত: ১০:৩৫ অপরাহ্ন, ১ জুলাই ২০২০, বুধবার


লাদাখে ২০ হাজার চীনা সেনা মোতায়েন, ভারী অস্ত্র আসার শঙ্কা!

ফাইল ফটো

পূর্ব লাদাখের উত্তেজনা কমাতে ভারত-চীনের আলোচনা চলাকালীন নিয়ন্ত্রণ রেখার (এলএসি) কাছাকাছি ২০ হাজার সেনা মোতায়েন করেছে চীন। একই সঙ্গে জিনজিয়াং প্রদেশে কমপক্ষে ১০ থেকে ১২ হাজার সেনা মোতায়েনের তৎপরতা লক্ষ্য করা হচ্ছে। যাদের সঙ্গে রয়েছে ভারী অস্ত্র।

সংবাদ সংস্থা এএনআই-এর বরাতে জি নিউজের একটি প্রতিবেদনে জানা গেছে, জিনজিয়াং প্রদেশে ১০ থেকে ১২ হাজার সেনার একটি ডিভিশন রাখা হয়েছে। লাদাখ নিয়ন্ত্রণ রেখা থেকে জিনজিয়াং এর দূরত্ব এক হাজার কিলোমিটার। তাই ৪৮ ঘণ্টার মধ্যে জিনজিয়াং প্রদেশ থেকে ভারী অস্ত্রসহ ১০ থেকে ১২ হাজার সেনা নিয়ন্ত্রণরেখায় পৌঁছাতে পারে। তাই প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় মোতায়েন করা ২০ হাজার সেনার ওপর নজর রাখা হচ্ছে।

গত ৬ সপ্তাহ ধরে পূর্ব লাদাখের উত্তেজনা কমানোর জন্য কূটনৈতিক ও সামরিক স্তরে আলোচনা হচ্ছে। কিন্তু উত্তেজনা ক্রমেই বাড়ছে। এমনকি, চীন এলএসিতে সেনা ও সামরিক সরঞ্জাম কমাচ্ছে না বলে ভারতের দাবি।

এদিকে চীনের সেনা তৎপরতার বিষয়টি টের পেয়ে প্রস্তুতি নিচ্ছে ভারত। এরইমধ্যে দুই ডিভিশন সেনা লাদাখে মোতায়েন করা হয়েছে। তাদের সঙ্গে ভারতীয় সেনার মাউন্টেন ডিভিশন রয়েছে। আনা হয়েছে ট্যাঙ্ক ও বিএমপি-২ ইনফ্যান্টারি কমব্যাট ভেহিকেলস। এছাড়া আকাশ মিসাইল ও টি-৯০ ট্যাঙ্ক মোতায়েন করা হচ্ছে।

মন্তব্য করুন

সর্বশেষ নিউজ

আরো পড়ুন